আপনি কি পাবেন ৫ লক্ষ টাকার `মোদী কেয়ার`-এর সুবিধা, এখানে ক্লিক করে জেনে নিন

Sun, 23 Sep 2018-3:32 pm,

বিশ্বের সবচেয়ে বড় সরকারি স্বাস্থ্য সুরক্ষা প্রকল্পের সূচনা করলেন নরেন্দ্র মোদী। ৫ লক্ষ টাকার স্বাস্থ্য বিমার সুবিধা পাবেন দেশের ৫০ কোটি নাগরিক। 

আয়ুষ্মান ভারত প্রকল্পের পোশাকি নাম 'প্রধানমন্ত্রী জনআরোগ্য যোজনা'। প্রতিবছর ৫ লক্ষ টাকা অবধি চিকিত্সার সুবিধা পাবেন সাধারণ মানুষ।

আপনি কী সুবিধা পাবেন? কীভাবে জানতে পারবেন আপনার নাম তালিকায় আছে কিনা?

mera.pmjay.gov.in ওয়েবসাইট যেতে হবে। এখানে মোবাইল নম্বর দিয়ে লগ ইন করুন। ফোনে আসবে ওটিপি। তার মাধ্যমেই আপনার নম্বরের সত্যতা যাচাই করা হবে।   

ওটিপি দেওয়ার পর খুলে যাবে আর একটি পাতা। সেখানে আপনার রাজ্যের নাম ও রেশন কার্ডের নম্বর দিন। মোবাইল নম্বর অথবা RSBY URN বেছে বিস্তারিত তথ্য দিন।      

চলতি বছরের ৩০ এপ্রিল দেশজুড়ে প্রতিটি পরিবারের মোবাইল নম্বর ও রেশন কার্ড সংগ্রহ করা হয়েছিল। তখন আপনি নিজের মোবাইল নম্বর দিয়ে থাকলে আপনার যাবতীয় তথ্য দেখা যাবে। নইলে 'SECC Name' অপশনটি ব্যবহার করুন। 

১৪৫৫৫ নম্বরে ফোন করেও জানতে পারেন, নিজের যোগ্যতা জানতে পারেন।

কোনও তথ্যই না পাওয়া গেলে হেল্পলাইন বা আয়ুষ্মান মিত্রের সঙ্গে কথা বলুন।  

দেশের ১০ কোটি পরিবার এই প্রকল্পের সুবিধা পাবে। সরকারি ও বেসরকারি হাসপাতালে চিকিত্সা করাতে পারবেন। সব রাজ্য সরকারি হাসপাতালেই মিলবে পরিষেবা। প্রাইভেট ও ইএসআই হাসপাতালেও বিনামূল্যে চিকিত্সা করাতে পারেনয 

হাসপাতালে ভর্তি হওয়ার পর এক পয়সাও লাগবে না। সমস্ত খরচ মেটাবে বিমা সংস্থা। 

যে কোনও বয়সের ব্যক্তিই এই যোজনায় বিমা করাতে পারবেন। পরিবারের সংখ্যার উপরেও নির্ভর করবে না। সরকারি ই-কার্ডের মাধ্যমে নগদহীন চিকিত্সা করতে পারবেন সাধারণ মানুষ। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link