অশনি সংকেত! মরছে শত শত জেব্রা, জিরাফ, হাতি; কেন ভয়ংকর এই বিপর্যয়?

Soumitra Sen Sat, 05 Nov 2022-12:45 pm,

গত বছরে বৃষ্টিপাত অতি কম হয়েছে কেনিয়ায়। এর জেরে সেখানে আবহাওয়া শুকনো হয়ে উঠেছে। 

 

পরিস্থিতি অনেকটাই খরার মতো। আর এই খরার জেরে সেখানে ক্ষতিগ্রস্ত হচ্ছে জনজীবন, মারা পড়ছে প্রাণী। যার মধ্যে 'এনডেনঞ্জার্ড' বা বিপন্ন তালিকাভুক্ত গ্রেভি'জ জেব্রাও রয়েছে।  

 

কেনিয়া ওয়াইল্ডলাইফ সার্ভিস এবং সংশ্লিষ্ট আরও কয়েকটি সংগঠন/সংস্থা এই খরা-ক্লিষ্ট শুকনো চরমভাবাপন্ন মারণ আবহাওয়ার জেরে মারা পড়া প্রাণীদের একটা তালিকা পেশ করেছে। যা দেখে পরিবেশপ্রেমীদের চোখ কপালে আর মাথায় হাত!  

গরমের জেরে গত ৯ মাসে সেখানে মারা পড়েছে ২০৫টি হাতি, ৫১২টি ওয়াইল্ডবিস্ট (অ্যান্টিলোপ জাতীয় প্রাণী), ৫১টি মোষ, ১২টি জিরাফ, ৩৮১টি সাধারণ জেব্রা এবং ৪৯টি গ্রেভি'জ জেব্রা, যারা ইতিমধ্যেই বিপন্ন প্রাণীর তালিকায় জ্বলজ্বল করেছে! 

কেনিয়ায় বেশ কয়েকটি ন্যাশনাল পার্ক রয়েছে। বিশ্বজোড়া তার নাম। সারা বছরই পর্যটক। জীববৈচিত্র্যে দারুণ সমৃদ্ধ এই অরণ্যাঞ্চলে এখন চরম ভাবে বিঘ্নিত ইকোসিস্টেম।   

 

পরিবেশবিদেরা অবশ্য বসে নেই। তাঁরা নানারকম নিদান নিয়ে হাজির। একটা অংশ বলছেন, যে-যে অঞ্চলে এই বিপর্যয় ঘটেছে সেখানে অবিলম্বে কৃত্রিম ভাবে জলের ব্যবস্থা করা এবং স্থানে-স্থানে সল্টলিকস তৈরি করা জরুরি। একটি হাতি দিনে কমপক্ষে ২৪০ লিটার জল খায়। ফলে জলের ব্যবস্থাটা না করলেই নয়। তাতে যদি অন্তত আরও কিছু মুমূর্ষু প্রাণীকে বাঁচানো যায়! 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link