স্বাধীনতার পর প্রথম কলকাতা-অন্ডালের মতো ৬টি অসামরিক বিমানবন্দরে মহড়া বায়ুসেনার

Wed, 16 Oct 2019-11:44 pm,

কমলিকা সেনগুপ্ত: সদ্যই ভারত সফর করে গিয়েছেন চিনা প্রেসিডেন্ট শি জিনপিং। তাঁর সঙ্গে বেশ খোলামেলা বৈঠক করেছেন নরেন্দ্র মোদী। বন্ধুত্বের আবহ থাকলেও উত্তর-পূর্বে ঢিলে দিতে নারাজ ভারত। আর সে কারণে স্বাধীনতার পর প্রথমবার অসামরিক বিমানবন্দরে মহড়া দিতে চলেছে দেশের বায়ুসেনা। 

দুটি দফায় পূর্ব ও উত্তর-পূর্ব মহড়া দিতে চলেছে ভারতের বায়ুসেনা। ১৬ থেকে ১৯ অক্টোবর প্রথম দফা। দ্বিতীয় দফায় মহড়া হবে ২৯ অক্টোবর থেকে ১ নভেম্বর। 

যুদ্ধকালীন পরিস্থিতিতে অসামরিক বিমানবন্দরগুলি ব্যবহার করা হয়। কারণ স্বাভাবিকভাবে শত্রুপক্ষের টার্গেটে থাকে সামরিক বিমানঘাঁটি। সে কারণেই অসামরিক বিমানবন্দরে চালানো হবে মহড়া।  

কলকাতা ও অন্ডাল- পশ্চিমবঙ্গের দুটি বিমানবন্দরকে বাছা হয়েছে। রয়েছে অসমের গুয়াহাটি, মণিপুরের ইম্ফল, অরুণাচলপ্রদেশে ডিমাপুর ও পাসিঘাট।

মহড়াতে অংশ নিয়েছে সুখোই সু-৩০ ও হক এমকে ১৩২ যুদ্ধবিমান। উত্তর-পূর্বে সীমান্তে চিনের আগ্রাসন ভারতের জন্য আশঙ্কার কারণ হয়ে দাঁড়িয়েছে। আর সে জন্য নিজেদের ঘর গুছিয়ে নিতে চাইছে বায়ুসেনা। যে কোনও পরিস্থিতিতে যাতে জবাব দেওয়া যায়, তার জন্য তৈরি থাকাই লক্ষ্য। ভারতের এমন আগ্রাসী মনোভাব আগে দেখা যায়নি বলে মত ওয়াকিবহল মহলের। 

বলে রাখি, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তৈরি হয়েছিল ডিমাপুর বিমানবন্দর। পরে ১৯৬২ সালে ভারত-চিন যুদ্ধের সময় পাসিঘাট নির্মাণ করা হয়েছিল। ২০০৯ সেটি সংস্কার করা হয়। ২০১৬ সালে উড়ান চালু হয় পাসিঘাটে। অবতরণ করেছিল যুদ্ধবিমান সু-৩০এমকেআই। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link