India@75: ভারত যে সাত আবিষ্কার না-করলে পৃথিবী সভ্য় হত না! দেশকে জানুন...

Fri, 12 Aug 2022-7:50 pm,

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: স্বাধীনতার ৭৫ বছরে ভারত। ব্রিটিশ শাসন থেকে মুক্তির কয়েক দশকেই নানা কারণে জগৎসভায় শ্রেষ্ঠত্বের শিরোপা ছিনিয়ে নিয়েছে ভারতবর্ষ। গণিতশাস্ত্রে আর্যভট্টের শূন্য থেকে চিকিৎসাবিজ্ঞানে প্লাস্টিক সার্জারি, ভারতের এমনই কিছু উদ্ভাবনের কাছে চিরদিন ঋণী হয়ে থাকবে গোটা বিশ্ব।

সংখ্যামালায় 'শূন্য'-র প্রয়োগের প্রচলন ভারতেই। গণিতজ্ঞ আর্যভট্ট শূন্য-র আবিষ্কর্তা। 

জনপ্রিয় খেলা 'দাবা'-র আবিষ্কারও ভারতেই। ছয়ের শতকে উত্তর-পশ্চিম ভারতে এই খেলার প্রচলন হয়। তারপর ক্রমেই জনপ্রিয়তা লাভ করে গোটা বিশ্বে।

প্রায় তিন হাজার বছর আগে আয়ুর্বেদশাস্ত্রের উৎপত্তি হয় ভারতবর্ষে। চরক-সংহিতায় এর উল্লেখ পাওয়া যায়। স্বাস্থ্যক্ষেত্রে ভারত-সহ পূর্বের দেশগুলিতে আয়ুর্বেদের ব্যবহার বহুল। 

 

মনে করা হয়, আয়ুর্বেদের প্রায় ২ হাজার বছর আগে ভারতেই প্রথম যোগব্যায়ামের সূচনা হয়। ঋক বেদে যোগব্যায়ামের প্রথম উল্লেখ পাওয়া যায়। শরীর সুস্থ রাখতে যোগব্যায়ামের প্রচলন আজ গোটা বিশ্বে।

জানলে অবাক হবেন, জামার বোতামের প্রচলন হয় প্রথম ভারতেই। সিন্ধু সভ্যতাতেই বোতামের প্রচলন হয় বলে মনে করা হয়। প্রথমদিকে সম্পত্তির পরিমাণ ওর সমাজে মর্যাদা বোঝাতে মূল্যবান ধাতুর বোতাম ব্যবহার করা হত।

উল, সুতির ব্যবহারও ভারতেই প্রথম শুরু হয়। সিন্ধু সভ্যতায় এর তুলোর চাষ হত বলে প্রমাণ পেয়েছেন ইতিহাসবিদরা। তন্তুজাতীয় ফসলের চাষ ও পোশাক তৈরি প্রথম ভারতেই শুরু হয়। পরবর্তীকালে তা বিদেশে রপ্তানি শুরু হয়।

চোখের ছানি অপারেশনের সূচনাও ভারতে। জানা যায়, প্রায় ৬০০ খ্রীষ্টপূর্বাব্দে ভারতীয় চিকিৎসক সুশ্রুত প্রথম ছানি অপারেশন করেন।  শুধু তাই নয়, তাঁকে প্লাস্টিক সার্জারির জনকও বলা হয়। সুশ্রুতর হাত ধরেই প্লাস্টিক সার্জারির প্রবর্তন হয়।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link