Indian Railway: এই ৬ রেলস্টেশন হার মানাবে এয়ারপোর্টকেও!

Fri, 04 Nov 2022-8:00 pm,

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: যারা রোজ রোজ হাওড়া বা শিয়ালদহ স্টেশনের গুঁতো খান, তাঁদের কাছে রেল স্টেশন মানেই সারাক্ষণ মানুষের ভিড়, হই-হট্টগোল, সিঁড়িতে সিঁড়িতে পানের পিক, একাধিক হকারের দোকান আর স্কুল-কলেজ-অফিস যাওয়ার তাড়া! কিন্তু ভারতে কিছু কিছু স্টেশন এমনও রয়েছে যেগুলো তথাকথিত স্টেশনের সংজ্ঞাকেই চ্যালেঞ্জ করতে পারে। শুধু স্থাপত্য বা ঐতিহ্যের দিক দিয়েই নয়, পরিষ্কার-পরিচ্ছন্নতার দিক দিয়েও প্রথম সারিতে নাম লিখিয়ে নিয়েছে। সম্প্রতি ভারতের রেল মন্ত্রক সবথেকে পরিষ্কার রেল স্টেশনের তালিকা ট্যুইটারে প্রকাশ করেছে। স্বচ্ছ ভারত অভিযানের উল্লেখযোগ্য উদাহরণ হিসাবে এই ৬ টি স্টেশনকে তুলে ধরা হয়েছে।

রাজস্থানের বিকানিকে ভারতের সবথেকে পরিষ্কার রেল স্টেশন হিসাবে গন্য করা হয়।

মধ্য প্রদেশের ভোপালে এই স্টেশন অবস্থিত। রানি কমলাপতি স্টেশনে হাইজিন বজায় রাখার জন্য উন্নত মানের স্যানিটাইজেসনের ব্য়বস্থা রয়েছে।

বিহার মানেই নোংরা। বিহার মানেই গুটকা আর খৈনিছাপ। তবে এই ধারণাকে কড়া চ্যালেঞ্জ ছুড়বে বদলে যাওয়া পাটনা স্টেশনের ছবি। বিহারের পাটনা জংশন ভারতের অন্যতম পরিষ্কার স্টেশন।

ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাস, মুম্বইয়ের একটি জনপ্রিয় রেল স্টেশন। মহারাষ্ট্রের এই স্টেশনটি শুধু সৌন্দর্যের দিক দিয়েই নয়, ঐতিহ্যের দিক দিয়েও বেশ গুরুত্বপূর্ণ। মুম্বই হামলার মূল কেন্দ্রও ছিল এই স্টেশন। যদিও সেসব অতীত রক্তের দাগ এখন জনকল্লোলে ফিকে।  

বাঙালির সঙ্গে জয়সলমির স্টেশনের সম্পর্ক যদিও আজকের নয়। জাতিস্মর মুকুলের হাত ধরে গোটা বাঙালি জাতির সঙ্গে এই শহরের পরিচয় করিয়েছিলেন মানিক। তারপর থেকেই জয়সলমির পর্যটনকেন্দ্র হিসাবে বেশ জনপ্রিয়। এই কারণেই রাজস্থানের এই রেল স্টেশন অবস্থানগত দিক দিয়েও খুব গুরুত্বপূর্ণ। তাই যত্ন সহকারে এই স্টেশনকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখা হয়।

অসমের গুয়াহাটি স্টেশনকে বাইরে থেকে দেখলে মনে হবে পাহাড়ের সুন্দর হোম স্টেগুলিতে ঘুরতে এসেছেন। সুতরাং কতটা পরিষ্কার ও গোছানো আপনারা নিজেরাই ভেবে নিন।     

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link