মৌসুমী বায়ু ঢুকছে ৩ জুন, মরসুমে বৃষ্টি হবে ১০১%

Tue, 01 Jun 2021-6:25 pm,

নিজস্ব প্রতিবেদন: মরসুমে স্বাভাবিক বৃষ্টি দেশে, জানাল হাওয়া অফিস। ৩ জুনেই ঢুকছে মৌসুমী বায়ু। মৌসম ভবনের ভবিষ্যদ্বাণী অনুযায়ী দেশে স্বাভাবিক থাকবে বৃষ্টিপাতের পরিমাণ। সবচেয়ে বেশি  বৃষ্টিপাত হবে দক্ষিণ, মধ্য ও উত্তর ভারতে। তবে সাময়িক কম বৃষ্টি হবে পূর্ব ভারতে। তবে হাওয়া অফিস থেকে জানন হয়েছে, ১০১ শতাং শ বৃষ্টি হবে এবছর। কার্যত, চাষিদের জন্য যে খুশির খবর তা বলার বাকি রাখে না। 

মূলত, ৯৬ থেকে ১০৪ শতাংশের মধ্যে থাকলেই সেটিকে স্বাভাবিক বলা হয়। মৌসুমী বায়ু দক্ষিণ-পশ্চিম  উপকূলেই রয়েছে বলে মনে করছে আবহাওয়াবিদরা। কৃষিক্ষেত্র অঞ্চল গুলিতে এবছর বৃষ্টি হওয়ার সম্ভাবনা বেশি।  জুনের প্রথমেই কেরলে বর্ষা ঢোকার কথা। 

৩১ মে কেরলে ঢোকার কথা ছিল বর্ষার।  ইন্ডিয়া মেটেরোলজিক্যাল ডিপার্টমেন্ট এদিন জানাল, ভারতে বর্ষা ঢুকবে ৩দিন পরে। এদিকে বাংলায় বর্ষা ঢুকতে পারে ৮ থেকে ১২ জুনের মধ্যে। সেই দিনেও বদল ঘটতে পারে বলে মনে করা হচ্ছে। 

মৌসুমীবায়ু ঢুকলে আগামী ৫ দিন ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। কেরলের এর্নাকুলাম, আলপুজ্জাহা, কোট্টায়াম, ইদুক্কি, তিরুবন্তপুরমে ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। 

এর আগেই, বিহার ও বিহার লাগোয়া উত্তরবঙ্গের উপরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। যা টানছে বঙ্গোপসাগর থেকে জোলো হাওয়া। সেই জোলো হাওয়া তৈরি হয়েছে  মেঘ। সেই মেঘ থেকেই বিক্ষুপ্ত বৃষ্টিপাত বিস্তীর্ণ এলাকাজুড়ে। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link