Paradise: বাতিল প্রাণীগুলি যেন একটু শান্তিতে মরতে পারে!

Soumitra Sen Tue, 14 Sep 2021-10:27 pm,

আপনি ওঁর সঙ্গে ৩০ সেকেন্ড নিশ্চিন্তে কথা বলতে পারবেন না! কেননা চারিদিকে পশুদের চিত্‍কারে বাধা পাবে আপনাদের বাক্যালাপ। 

তিনিও কথাটা সমর্থন করেন। তিনি হেসে জানাচ্ছেন, প্রাতঃরাশের সময়ে কথা বলা সত্যিই খুব কঠিন। কেননা তখন খাবার দেওয়া হয়, আর পশুপক্ষীপ্রাণীর কলরবে ভরে ওঠে স্থানটা। 

নাম তাঁর Roxanne Davur। তিনিই 'স্বর্গে'র পরিচালিকা।  'স্বর্গ' আসলে প্রাণীদের যত্ন নেওয়ার একটি সংস্থা। আসলে নাম তার Paradise। জায়গাটি মহারাষ্ট্র। কারজাট থেকে ১১ কিমি দূরে। 

 

এই 'প্যারাডাইস' নামটি নিয়েও তাঁকে কম কথা শুনতে হয়নি। একটি প্রাণী আশ্রয়কেন্দ্রের নাম 'প্যারাডাইস' কেন? তবে তিনি নিজের অবস্থানকে সমর্থন করেই জানান যে, কেন জায়গাটির নাম  'প্যারাডাইস'  সেটা জানতে গেলে কিন্তু এখানে হাজির হতেই হবে।

প্রায় ১.৫ একরের একটি ফার্ম। ৪৩১টি প্রাণীর বসবাস সেখানে। ২৫০টি কুকুর, ১৬২টি বিড়াল ছাড়া রয়েছে, গাধা, ঘোড়া, শূকর, গরু। ফার্মে একটি তালিকা আছে। সেটি নিয়মিত 'আপডেট' করতে হয়। অধিকাংশ প্রাণীকেই মুম্বই ও পুণে থেকে উদ্ধার করা হয়েছে। হয় তারা আহত, নয় পরিত্য়ক্ত, নয় অসুস্থ। 

কেন এই সব 'বাতিল' প্রাণীদের জন্য এমন ব্যবস্থা? অন্য কিছু নয়, এই সব হতভাগ্য প্রাণীগুলি যাতে একটু শান্তিতে মরতে পারে সেজন্যই এই ব্যবস্থা।

Roxanne Davur কোনও প্রাণীকেই 'পেট' বলে উল্লেখ করেন না, তিনি তাদের রেসিডেন্ট বলেন। প্রাণীদের আন্তরিক ভাবে ভালবাসেন তিনি। তাদের সঙ্গ উপভোগ করেন মানুষের মতোই। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link