৫ লক্ষ টাকা পর্যন্ত করছাড় ধাঁধা! উল্লসিত হওয়ার আগে বিশদে জেনে নিন

Fri, 01 Feb 2019-6:17 pm,

৫ লক্ষ টাকা আয়ের উপরে রিবেটের ঘোষণা করেছেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল। কিন্তু, এটা কি করছাড়? এখানেই রয়েছে একটা আস্ত ধাঁধা। কী রকম?

৫ লক্ষ টাকা পর্যন্ত আয় হলে কোনও কর দিতে হবে না।  তবে আগের কর কাঠামো অপরিবর্তিত থাকছে। ফলে ৫ লক্ষ ১ টাকা আয় হলেও কর দিতে হবে। কারণ, আয়কর ছাড়ের উর্ধ্বসীমা বাড়ানো হয়নি।

বর্তমান কর কাঠামোয় ২.৫ লক্ষ পর্যন্ত আয় করমুক্ত। প্রবীণ নাগরিকদের (৬০ বছর) ও ৮০ বছরের উপরে নাগরিকদের ক্ষেত্রে ৩ লক্ষ টাকা।

২০১৭ সালের বাজেটে  আড়াই লক্ষ থেকে পাঁচ লক্ষ টাকা পর্যন্ত করের হার ১০ শতাংশ থেকে ৫ শতাংশ করার কথা ঘোষণা করেন অরুণ জেটলি। ৫ লক্ষ থেকে ১০ লক্ষ টাকা আয়ের ব্যক্তিকে দিতে হবে ২০ শতাংশ কর। ১০ লক্ষের উপরে আয় হলে করের হার ৩০ শতাংশ।

 

পীযূষ গোয়েল ঘোষণা করেন,৬.৫ লক্ষ টাকা পর্যন্ত আয়ের উপরে কর দিতে হবে না। প্রভিডেন্ট ফান্ড ও অন্যান্য বিনিয়োগ করলে করে ছাড় মিলবে। গৃহঋণ, শিক্ষাঋণ, মেডিক্যাল বিমা ও অন্যান্য বিনিয়োগের উপরে কর ছাড় পাবেন মধ্যবিত্তরা। বেতনভোগীদের জন্য স্ট্যান্ডার্ড ডিডাকশন ৪০,০০০ টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে ৫০,০০০ টাকা। ৩ কোটি পেনশনপ্রাপক ও বেতনভোগীরা সুবিধা পাবেন। 

কিন্তু কর কাঠামোয় কোনও বদল করেননি পীযূষ গোয়েল। ৫ লক্ষ টাকা আয়ে কর ছাড় দেওয়ার ঘোষণা করেছেন। অর্থাত্ সব কেটে ৫ লক্ষ ১ টাকা আয় হলেও আগের হিসেবে ২০ শতাংশ কর দিতে হবে।

৫ লক্ষ টাকার রিবেটেও রয়েছে একটি শর্ত। আগে আড়াই থেকে পাঁচ লক্ষ টাকা আয়ে কর দিতে হত প্রায় ১২,৫০০ টাকা। সেই টাকাও দিতে হবে। আবেদন করলে ফেরত পাবেন করদাতারা।   

ধরা যাক, কোনও ব্যক্তির মোট আয় ৮ লক্ষ টাকা। ৮০সি থেকে ৮০ইউ ধারায় অর্থাত্ বিভিন্ন বিনিয়োগপ্রকল্পে কর ছাড়ের পর আয় দাঁড়াচ্ছে ৫ লক্ষ টাকার নীচে। তখন কোনও কর দিতে হবে না। কিন্তু ৫ লক্ষ ১০ হাজার আয় হলে আগের হারে অর্থাত্ ২০ শতাংশ কর দিতে হবে। মানে টা দাঁড়াল, পাঁচ লক্ষ টাকা থেকে ১ টাকা বেশি হলেও কর আগের হারে দিতে হবে। 

যদি কর কাঠামোয় পরিবর্তন হয়ে ৫ লক্ষ টাকা পর্যন্ত আয় করমুক্ত হতো, সেক্ষেত্রে ৫ লক্ষের উপরে অতিরিক্ত আয়ে কর দিতে হতো। কিন্তু এখানে সেটা হচ্ছে না। অনেকেই বলছেন, এ তো পাক্কা গুজরাটি ব্যবসায়ীর মস্তিষ্ক। মধ্যবিত্তকে ছাড় দেওয়া হল, আবার কর আদায়ে বেশি লোকসানও করতে হল না।        

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link