World Ozone Day 2021: পরিবেশবান্ধব জীবনযাপনই রক্ষা করতে পারে ওজোনস্তর

Soumitra Sen Thu, 16 Sep 2021-7:21 pm,

বহুদিন ধরেই ক্রমশ ক্ষতিগ্রস্ত হচ্ছে বিশ্বের ওজোনস্তর। ১৯৭৫ সালে আন্টার্কটিকায় ওজোন স্তরে ব্যাপক ক্ষতি প্রথম নজরে আসে। ১৯৮৭ সাল নাগাদ এই ক্ষতি একটা ভয়াবহ স্তরে পৌঁছয়। আর তখন থেকেই কী ভাবে এর হাত থেকে বাঁচা সম্ভব, তা নিয়ে ভাবনা চিন্তা শুরু হয়ে যায়। 

নানা পরীক্ষা-নিরীক্ষায় সামনে আসে, মানুষের নানা পরিণামচিন্তাহীন কাজকর্মই পরিবেশের এই ক্ষতিটা করছে। এর একটা গালভরা নামও দেওয়া হয়। মানুষ তার কাজকর্মের সূত্রে নিয়ত জন্ম দিচ্ছে ozone-depleting substances (ODS)-এর। 

 

একটা 'মাল্টিল্যাটারাল এনভায়রনমেন্টাল এগ্রিমেন্ট'-এর মাধ্যমে এই ক্ষতি কিছুটা কমাবার পরিকল্পনা করেছে মানুষ। এই পরিকল্পনা আসলে ওই ওডিএস (ODS)-কে নিয়ন্ত্রণ করে। এ বিষয়ে মন্ট্রিয়েল পরিবেশ চুক্তিই গুরুত্বপূর্ণ। ODS নিয়ন্ত্রণ করে ওজোনস্তর সুরক্ষিত করার এই যুগান্তকারী চুক্তির দিনটিকেই (১৬ সেপ্টেম্বর) তাই World Ozone Day হিসেবে পালন করার কথা ঠিক করা হয়। 

কী করতে হবে মানুষকে? তাকে পরিবেশবান্ধব জীবনযাপনে অভ্যস্ত হতে হবে। মানুষকে এমন খাদ্য ও পোশাক ব্যবহার করতে হবে, এমন জীবনযাপন করতে হবে যাতে তা কোনও ভাবেই তার চারপাশের পরিবেশ-প্রকৃতির উপর বিরূপ প্রভাব না ফেলে!

এই জীবনযাপনের একটা সরাসরি লাভ আছে। স্থানিক ভাবেই খাদ্য ও পোশাক পেয়ে গেলে আর দূর থেকে তেল পুড়িয়ে গাড়িতে চাপিয়ে সেসব আমদানি করতে হয় না। ফলে কার্বন পোড়ে না। আর পরিবেশের ক্ষতি কম হয়।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link