International Plastic Bag Free Day: সার্থক হোক প্লাস্টিকমুক্ত সবুজ পৃথিবীর স্বপ্ন

Soumitra Sen Sat, 03 Jul 2021-9:34 pm,

আন্তর্জাতিক প্লাস্টিক ব্য়াগ ফ্রি ডে পালন করা হয় আজ, ৩ জুলাই। International Plastic Bag Free Day হল প্লাস্টিক ব্যবহার কমানোর বিষয়ে সচেতনতা প্রচারের দিন। 

 সারা পৃথিবীতে প্লাস্টিক দূষণ এক ভয়াবহ জায়গায় এসে দাঁড়িয়েছে। বিশ্ব পরিবেশ প্রকৃতির উপর প্লাস্টিক এক অভিশাপ। গরু যখন প্লাস্টিক চিবোয় বা সামুদ্রিক প্রাণীর পেট থেকে যখন প্লাস্টিক বেরয় তখন সত্যিই দুশ্চিন্তা তৈরি হয়। 

প্লাস্টিক-মুক্ত এক পৃথিবীর স্বপ্ন সার্থক না করলে ধ্বংস হয়ে যাবে এই বিশ্ব। এ বিষয়ে প্রথম সচেতনতামূলক ক্যাম্পেন হল Zero Waste Europe’s Bag Free World। এ দিনটি eco-friendly বস্তু ব্যবহার করার কথা মনে করিয়ে দেওয়ার দিন। কাগজ, পাট বা কাপড়কে প্লাস্টিকের বিকল্প হিসেবে তুলে ধরতে হবে। 

এদিনে এ সংক্রান্ত  নানা মিটিং তর্ক, আলোচনা ও সামাজিক কার্যক্রম পালিত হয়। প্রত্যেক ব্যক্তিকে আলাদা আলাদা করে সচেতন হয়ে উঠতে হবে।  এটা প্রত্যেকের নিজস্ব লড়াই। 

 

এখন আমাদের যেন লক্ষ্য হয়-- REDUCE, REFUSE, REUSE, RECYCLE PLASTIC BAGS। আমরা যেন বলতে পারি--Go Green, Plastic is Obscene!

তা ছাড়া আমাদের মনে রাখতে হবে, Plastic-দূষণমুক্ত এক বিশ্ব গড়া আমাদের নিছক পছন্দ নয়, পরের প্রজন্মের জন্য এ আমাদের দায়িত্ব। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link