International Women’s Day 2021: নারী দিবস কি আসলে শ্রম দিবস? কী বলছে ইতিহাস

Sun, 07 Mar 2021-12:57 pm,

নিজস্ব প্রতিবেদন: নারী শ্রমিকের অধিকার আদায়ের লড়াই ইতিহাস বুনেছে ৮ মার্চের। আন্তর্জাতিক নারী দিবসকে বেশ কিছু জায়গায় শ্রমিক দিবস হিসেবে পালন করা হয়। 

 

 

International Women’s Day 2021 Date: সালটা ১৮৫৭। মজুরি বৈষম্য, কর্মঘণ্টা নির্দিষ্ট করা, কাজের অমানবিক এবং অস্বাস্থ্যকর পরিবেশের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের রাস্তায় নেমেছিলেন সুতো কারখানার নারী শ্রমিকেরা। সেই প্রতিবাদ আন্তর্জাতিক স্তরে পৌঁছে যায়। 

History and significance : নারীদের সেই প্রতিবাদে চলে লাঠিচার্জ। প্রশাসনের তরফে তাদের দমন করার চেষ্টা করা হয়।  

১৯১১ থেকে নারীদের সম অধিকার দিবস হিসেবে ৮ মার্চ পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। বলাই বাহুল্য, এই দিনটি উদযাপনের জন্য এগিয়ে আসে বিভিন্ন দেশের সমাজতন্ত্রীরা। ১৯১৪ সাল থেকে বেশ কয়েকটি দেশে ৮ মার্চ পালিত হতে লাগল নিয়মিত। ১৯৭৫ সালে রাষ্ট্রপুঞ্জ মার্চ মাসের এই দিনটিকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে স্বীকৃতি দেয়।

পৃথিবীর অনেক দেশে আন্তর্জাতিক নারী দিবস আনুষ্ঠানিক ভাবে সরকারি ছুটির দিন হিসেবে পালিত হয়। তার মধ্যে রয়েছে – আফগানিস্তান, আর্মেনিয়া, আজারবাইজান, বেলারুশ, বুরকিনা ফাসো, কম্বোডিয়া, কিউবা, জর্জিয়া, গিনি বিসাউ, এরিট্রিয়া, কাজাখস্তান, কিরগিজিস্তান, লাওস, মলদোভা, মঙ্গোলিয়া, মন্টেনিগ্রো, রাশিয়া, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান, উগান্ডা, ইউক্রেন, উজবেকিস্তান, ভিয়েতনাম এবং জাম্বিয়া। এ ছাড়া, চিন, ম্যাসিডোনিয়া, মাদাগাস্কার, নেপালে এই দিনটিতে শুধুমাত্র নারীরাই সরকারি ছুটি পেয়ে থাকেন।

International Women’s Day Theme : ২০২১-এর আন্তর্জাতিক নারী দিবসের থিম হল #ChooseToChallenge।

 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link