IPL 2022: DRS, Super Over থেকে ক্যাচ, একাধিক নতুন নিয়মে ক্রোড়পতি লিগ

Sabyasachi Bagchi Mon, 21 Mar 2022-3:27 pm,

আসন্ন আইপিএল-এ ডিআরএস-এর নিয়মে বদল আসছে। এতদিন পর্যন্ত প্রতি ইনিংসে প্রতি দল একটি করে ডিআরএস নিতে পারত। অর্থাৎ ব্যাটিংয়ের সময় একবার ও ফিল্ডিংয়ের সময় একবার। কিন্তু এ বার থেকে সেই সংখ্যা বাড়িয়ে দুই করা হয়েছে। অর্থাৎ মাঠে থাকা দুই আম্পায়ারের সিদ্ধান্তকে আরও বেশি চ্যালেঞ্জ করতে পারবে সব দল। 

পরিবর্তন আসতে চলেছে সুপার ওভারের নিয়মেও। আইপিএল-এ লিগের ম্যাচের সময় কোনও খেলার নিষ্পত্তি সুপার ওভারেও না হলে দুই দলের মধ্যে যে দলের লিগ টেবিলে অবস্থান তুলনায় ভাল, তাদের জয়ী ঘোষণা করা হবে। তবে নকআউট পর্যায়ের ক্ষেত্রে বজায় থাকবে সুপার ওভারের পুরোনো নিয়ম। 

এমসিসি-র প্রস্তাব অনুযায়ী ক্যাচের ক্ষেত্রে ব্যাটারদের প্রান্ত বদলের নিয়মেও বদল আসবে। এ বার থেকে কোনও ব্যাটার ক্যাচ আউট হওয়ার আগে নন-স্ট্রাইকিং প্রান্তে চলে এলে, তাঁর পার্টনার গিয়ে পরবর্তী ডেলিভারি ফেস করবে না। বরং নতুন ব্যাটার এসে ব্যাটিং প্রান্তে দাঁড়াবেন। শুধু মাত্র ওভারের শেষ বলে ক্যাচ আউট হলেই ব্যাটারদের প্রান্ত বদল হবে। 

কোভিডের কারণে জৈব বলয়ের নিয়মেও এসেছে বদল। সংক্রমণ এড়াতে এ বার বিমানে করে কোথাও যেতে পারবে না দলগুলি। অর্থাৎ লিগ পর্বের খেলা মুম্বই ও পুণেতে হওয়ায় বাসে করেই যাতায়াত করতে হবে সব দলকে। কোনও দল কিংবা ১০ দলের কোন ক্রিকেটার যদি জৈব বলয় ভাঙে, তাহলে সেই দল ও সংশ্লিষ্ট ক্রিকেটারকে নির্বাসিত করতে পারে বিসিসিআই। 

কোভিডের কারণে কোনও দল ১১ জন ক্রিকেটারকে মাঠে নামাতে না পারলে সেই খেলা পিছিয়ে অন্য দিন করা হতে পারে। সে দিনও খেলা না হলে কী হবে সেই সিদ্ধান্ত নেবে আইপিএলের টেকনিক্যাল কমিটি। গত দুই বছরের মতো এ বারও ফাঁকা গ্যালারির সামনে খেলবে সব দল। 

এতদিন পর্যন্ত  আইপিএল-এ এক মরসুমে সর্বাধিক উইকেট প্রাপক 'পার্পেল ক্যাপ' এবং সর্বোচ্চ রান সংগ্রাহক 'অরেঞ্জ ক্যাপ' মাথায় তুলে আসতেন। এ বার এই দুই নামেও পরিবর্তন আসতে চলেছে। নামের আগে জুড়তে চলেছে স্পনসরের নাম। 

এছাড়া আরও বেশ কিছু নিয়মের পরিবর্তনের কথা আগে থেকেই সকলের জানা। যেমন ১০ দলের আইপিএল। ৫টি করে দলকে দুটি গ্রুপে ভাগ করা। সব দল নিজেদের গ্রুপের বাকি চার দলের সঙ্গে দু’বার করে খেলবে। অন্য গ্রুপের যে কোনও একটি দলের সঙ্গেও দু’বার খেলবে। অন্য গ্রুপের বাকি যে চারটি দল থাকবে, তাদের সঙ্গে এক বার করে খেলবে। এই নিয়মে খেলা হওয়ার পর পয়েন্টের বিচারে প্রথম চারটি দলই প্লে অফের জন্য কোয়ালিফাই করবে। সেখান থেকে আগের মতই প্রথম দুই দল নিজেদের মধ্যে খেলবে। যে জিতবে সে সরাসরি ফাইনাল। ৩ ও ৪ নম্বর দল এলিমিনেটর খেলবে সেখানকার জয়ী দল মুখোমুখি হবে প্রথম কোয়ালিফায়ারের পরাজিত দলের সঙ্গে। তাদর মধ্যে জয়ী দল ফাইনালে পৌছবে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link