IPL 2023: অমিত মিশ্রা থেকে বালাজি, যুবরাজ থেকে চাহাল, ছবিতে দেখে নিন হ্যাটট্রিক করা ভারতীয়দের তালিকা

Sabyasachi Bagchi Mon, 27 Mar 2023-5:02 pm,

আইপিএল-এর ইতিহাসে প্রথম হ্যাটট্রিক করে ছিলেন লক্ষ্মীপতি বালাজি। ২০০৮ সালের ১০ মে এই নজির গড়েছিলেন। সেই সময় সিএকের হয়ে খেলতেন তিনি। পঞ্জাব কিংসের বিরুদ্ধে পরপর তিনটি উইকেট নিয়েছিলেন বালাজি। শেষ ওভারে জয়ের জন্য পঞ্জাবের প্রয়োজন ছিল ২৫ রান। বালাজি পরপর ইরফান পাঠান, পীযূষ চাওলা এবং ভিআরভি সিং-কে আউট করেন। 

আইপিএল-এ অন্যতম সফল বোলার অমিত মিশ্র। এখনও পর্যন্ত ক্রোড়পতি লিগে তিনিই একমাত্র বোলার যিনি তিনটি হ্যাটট্রিক করেছেন। আইপিএলে ১৫০ উইকেট শিকারী প্রথম বোলারও ছিলেন এই লেগ স্পিনার। ২০০৮ সালের ১৫ মে ডেকান চার্জার্সের বিরুদ্ধে শেষ ওভারে রবি তেজা, প্রজ্ঞান ওঝা ও আরপি সিংকে আউট করে হ্যাটট্রিক করেছিলেন অমিত।

২০০৯ সালে আইপিএল-এ তিনি দুটি হ্যাটট্রিক করেছিলেন। প্রথম হ্যাটট্রিক করেছিলেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে। ১ মে ১২তম ওভারের শেষ বলে রবিন উথাপ্পা ও জ্যাক ক্যালিসকে আউট করেন। ১৪তম ওভারের প্রথম বলেই মার্ক বাউচারকে আউট করে হ্যাটট্রিক পূর্ণ করেন যুবি। 

ব্যাটার হলেও আইপিএল-এ হ্যাটট্রিকের তালিকায় নাম রয়েছে রোহিত শর্মার। ২০০৯ সালের ৬ মে ডেকান চার্জার্সে খেলার সময় রুদ্ধশ্বাস পরিস্থিতিতে এসে এই কৃতিত্ব গড়েছিলেন 'হিট ম্যান'। মুম্বইয়ের ৩০ বলে ৪৫ রানের প্রয়োজন ছিল। রোহিতকে বল করতে পাঠান সেই সময় ডেকান অধিনায়ক অ্যাডাম গিলক্রিস্ট। ১৬তম ওভারের শেষ দুই ডেলিভারিতে অভিষেক নায়ার ও হরভজন সিংয়ের উইকেট নেন তিনি। এরপর ১৮তম ওভারের প্রথম বলে গিলক্রিস্টের দুর্দান্ত ক্যাচের সাহায্যে জেপি ডুমিনিকে আউট করেন। 

২০০৯ সালের ১৭ মে ডেকান চার্জার্সের বিরুদ্ধে নিজের দ্বিতীয় হ্যাটট্রিক করেছিলেন যুবরাজ সিং। সেই ম্যাচে ১২ ওভারের শেষ বলে হার্শেল গিবসকে আউট করেন তিনি। এরপর ১৪তম ওভারের প্রথম দুই বলে অ্যান্ড্রু সাইমন্ডস এবং ভেনুগোপাল রাওকে আউট করেন যুবি। 

 

২০১০ সালের ১৮ মার্চ রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে হ্যাটট্রিক করেছিলেন প্রবীণ কুমার। ১৭তম ওভারে ড্যামিয়েন মার্টিন ক্লিন বোল্ড হন। এরপর সুমিত নারওয়াল ও পারস ডোগরাকে আউট করে হ্যাটট্রিক করেছিলেন এই ডানহাতি প্রাক্তন বোলার। 

২০১১ সালের ২১ মে নিজের আইপিএল কেরিয়ারের দ্বিতীয় হ্যাটট্রিক করেছিলেন অমিত। পঞ্জাব কিংসের বিরুদ্ধে ১৬তম ওভারে রায়ান ম্যাকলারেন, মনদীপ সিং এবং রায়ান হ্যারিসকে আউট করে  হ্যাটট্রিক পূরণ করেছিলেন তিনি। আইপিএল-এ প্রথম বোলার হিসেবে দ্বিতীয় হ্যাটট্রিক করেছিলেন এই লেগ স্পিনার। 

অজিত চান্দিলা ছিলেন ভারতের প্রথম 'আনক্যাপড' ক্রিকেটার যিনি আইপিএল-এ হ্যাটট্রিক করেছিলেন। ২০১২ সালের ১৩ মে পুণে ওয়ারিয়র্সের বিরুদ্ধে এই কীর্তি গড়েন তিনি। প্রথম ওভারে জেসি রাইডার, সৌরভ গঙ্গোপাধ্যায়কে আউট করার পর, তৃতীয় ওভারের প্রথম বলে রবিন উথাপ্পাকে ফিরিয়ে হ্যাটট্রিক পূর্ণ করেছিলেন। যদিও স্পট ফিক্সিং-এর দায়ে পরবর্তী সময় বিসিসিআই থেকে আজীবন নির্বাসিত হয়েছিলেন। 

২০১৩ সালের ১৭ এপ্রিল আইপিএল কেরিয়ারে অমিত মিশ্র তৃতীয় হ্যাটট্রিক পূর্ণ করেছিলেন। পুনে ওয়ারিয়র্সের বিরুদ্ধে এই নজির গড়েছিলেন তিনি। ১৯তম ওভারে ভুবনেশ্বর কুমার, রাহুল শর্মা এবং অশোক ডিন্ডার উইকেট তুলে নেন এই অভিজ্ঞ লেগ স্পিনার। 

২০১৪ সালের ৫ মে আইপিএল-এ প্রবীণ তাম্বে কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে হ্যাটট্রিক করেছিলেন। কেকেআরের ৩০ বলে ৪৯ রানের প্রয়োজন ছিল। সেই সময় প্রবীণ তাম্বে বল করতে এসে  মনীশ পান্ডে, ইউসুফ পাঠান এবং রায়ান টেন দশখতের উইকেট নিয়ে হ্যাটট্রিক করেন ও রাজস্থানকে জয় এনে দেন।

২০১৬ সালের ১ মে গুজরাত লায়ন্সের বিরুদ্ধে হ্যাটট্রিক করেছিলেন তিনি। সপ্তম ওভারের শেষ দুই বলে দীনেশ কার্তিক, ডোয়াইন ব্রাভোকে আউট করেন। এরপর ১১তম ওভারের প্রথম বলেই রবীন্দ্র জাদেজাকে ফিরিয়ে দিয়েছিলেন অক্ষর। 

২০১৭ সালের ৬ মে এই নজির গড়েছিলেন জয়দেব উনাদকাট। সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে ম্যাচের শেষ ওভার বল করতে এসেছিলেন। ওভারে দরকার ছিল ১৩ রান। সবাইকে চমকে দিয়ে উনাদকাট একটিও রান খরচ করেননি। উল্টে হ্যাটট্রিক করেছিলেন। বিপুল শর্মা, রশিদ খান এবং ভুবনেশ্বর কুমারকে পরপর তিন বলে ফিরিয়ে দেন তিনি। 

২০১৯ সালের ৩০ এপ্রিল আরসিবি-র বিরুদ্ধে এই নজির গড়েছিলেন তিনি। তাঁর হ্যাটট্রিকের পাশে তিন তারকা ব্যাটারের নাম লেখা রয়েছে। সেই ম্যাচের দ্বিতীয় ওভারে তিন মারকুটে বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্স ও মার্কাস স্টয়নিসকে আউট করেছিলেন শ্রেয়স গোপাল। 

২০২১ আইপিএল-এ আনক্যাপড আরসিবি বোলার এবং মরসুমের সর্বোচ্চ উইকেট শিকারী ছিলেন হর্ষল প্যাটেল। ২৬ সেপ্টেম্বর মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে ম্যাচের ১৭তম ওভারে এই কৃতিত্ব করছিলেন তিনি। হার্দিক পান্ডিয়া, কায়রন পোলার্ড এবং রাহুল চাহারকে আউট করে হ্যাটট্রিক পূর্ণ করে দলকে জয় এনে দিয়েছিলেন।  

২০২২ সালের ১৮ এপ্রিল কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে হ্যাটট্রিক করেছিলেন যুজবেন্দ্র চাহাল। সেই ম্যাচের ১৭তম ওভারে শ্রেয়স আইয়ার, শিবম মাভি ও প্যাট কামিন্সকে পরপর ফিরিয়ে নজির গড়েছিলেন তারকা লেগ স্পিনার।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link