IPL 2023: ছবিতে দেখে নিন ক্রোড়পতি লিগে সেরা ১০ উইকেট শিকারিদের তালিকা

Sabyasachi Bagchi Wed, 22 Mar 2023-7:59 pm,

আইপিএল-এর ইতিহাসে সর্ব্বোচ্চ উইকেট শিকারি হলেন এই ক্যারিবিয়ান অলরাউন্ডার। ১৫৮টি ম্যাচে সর্বাধিক ১৮১টি নিয়েছিলেন 'ডিজে ব্রাভো'। মোট ৫১৫.১ ওভার বোলিং করে দিয়েছেন ৪৩২০ রান। ইকনোমি রেট ৮.৩৯। গড় ২৩.৮৭। সেরা পারফরম্যান্স পঞ্জাব কিংসের বিরুদ্ধে ১০ রানে ৪ উইকেট। সিএসকে সেই সময় তিনি গুজরাত লায়ন্সের হয়ে খেলতেন। ২০১৬ সালে এই রেকর্ড গড়েছিলেন। 

এই তালিকার দুই নম্বরে রয়েছেন শ্রীলঙ্কার লেজেন্ড। আইপিএল কেরিয়ারের পুরোটাই মুম্বই ইন্ডিয়ান্স ঘেরা। ১২২টি ম্যাচে ১৭০টি উইকেট নিয়েছিলেন। আইপিএল কেরিয়ারে ৪৭১.১ ওভার বোলিং করে ৩৩৬৪ রান দিয়েছেন তিনি। ইকোনমি ৭.১৪। গড় ১৯.৭৯। ২০১১ সালে দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে ১৩ রানে ৫  উইকেট নিয়েছিলেন। এটাই মালিঙ্গার সেরা পারফরম্যান্স। 

তিন নম্বরে রয়েছেন ভারতের প্রাক্তন লেগ স্পিনার। ১৫৪টি ম্যাচে তাঁর মোট উইকেট ১৬৬। ৫৪০.৫ ওভার বোলিং করে ৩৯৭৬ রান দিয়েছেন অমিত। ইকনোমি ৭.৩৫। গড় ২৩.৯৫। ২০০৮ সালে উদ্বোধনী আইপিএল-এ ডেকান চাজার্সের বিরুদ্ধে ১৭ রানে ৫ উইকেট নিয়েছিলেন। সেই সময় দিল্লি ক্যাপিটালসের হয়ে খেলতেন। গতবার দল না পেলেও, এবার লখনউ সুপার জায়েন্টের হয়ে খেলবেন। 

১৩১ ম্যাচে তাঁর উইকেট সংখ্যা ১৬৬। ৪৭৫ ওভার বোলিং করে রান দিয়েছেন ৩৬২৪। ইকনোমি ৭.৬১। গড় ২১.৮৩। সেরা পারফরম্যান্স ২০২২ সালে কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে। সেই ম্যাচে ৪০ রান ৫ উইকেট নিয়েছিলেব তিনি। 

 

১৬৫টি ম্যাচে ১৫৭টি উইকেট নিয়েছেন একাধিক দলের হয়ে খেলা এই লেগ স্পিনার। এই তালিকার পাঁচ নম্বরে রয়েছেন তিনি। মোট ৫৪৫ ওভার বোলিং করে ৪৩০১ রান দিয়েছেন পীযুষ। ইকনোমি ৭.৮৮। গড় ২৭.৩৯। ২০১১ সালে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে ১৭ রানে ৪ উইকেট নিয়েছিলেন পীযুষ।

১৮৪টি ম্যাচে অশ্বিনের ঝুলিতে এখনও পর্যন্ত এসেছে ১৫৭টি উইকেট। ৬৪৯ ওভার বোলিং করে রান দিয়েছেন ৪৫৩৫। ইকনোমি ৬.৮৯। গড় ২৪.৮৪। ২০১৬ সালে পঞ্জাব কিংসের বিরুদ্ধে ৩৪ রানে ৪ উইকেট নিয়েছিলেন। সেই সময় রাইজিং পুনে সুপারজায়ান্টের হয়ে তিনি খেলতেন। এই তালিকার ছয় নম্বরে আছেন তারকা অফ স্পিনার। 

১৪৬টি ম্যাচে ভুবির ১৫৪টি উইকেট নিয়েছেন ডেথ বোলিংয়ের অভিজ্ঞ জোরে বোলার। ৫৪২ ওভার হাত ঘুরিয়ে দিয়েছেন ৩৯৭১ রান। ইকনোমি ৭.৩০। গড় ২৫.৭৯। ২০১৭ সালে পঞ্জাব কিংসের বিরুদ্ধে ১৯ রানে ৫ উইকেট নিয়েছিলেন এই ডানহাতি জোরে বোলার। 

১৪৮টি ম্যাচে ১৫২টি উইকেট নিয়েছেন কেকেআর-এর মিস্ট্রি স্পিনার। ৫৭৬ ওভার বোলিং করে দিয়েছেন ৩৮২০ রান। ইকনোমি ৬.৬৩। গড় ২৫.১৩। ২০১২ সালে ১৯ রানে ৫ উইকেট নিয়েছিলেন ক্যারিবিয়ান স্পিনার। সেটাই তাঁর সেরা পারফরম্যান্স। 

১৬৩টি ম্যাচে ১৫০টি উইকেট নিয়েছেন তিনি। সঙ্গে ৫৬৯ ওভার হাত ঘুরিয়ে দিয়েছেন ৪০৩০ রান। ইকনোমি ৭.০৮। গড় ২৬.৮৭। ২০১১ সালে চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে ১৮ রানে ৫ উইকেট পেয়েছিলেন ভাজ্জি। সেটাই ছিল তাঁর সেরা পারফরম্যান্স। 

 

১২০টি ম্যাচে বুমরার ঝুলিতে রয়েছে ১৪৫টি উইকেট। সঙ্গে ৪৫৫ ওভার বোলিং করে রান দিয়েছেন। ইকনোমি ৭.৩৯। গড় ২৩.৩০। ২০২২ সালে কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে ১০ রানে ৫ উইকেট নিয়েছিলেন। এটাই তাঁর সেরা পারফরম্যান্স। যদিও চোটের জন্য এবারের আইপিএল-এ তাঁকে খেলতে দেখা যাবে না। 

 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link