নির্দিষ্ট সময়সীমার মধ্যে মহাকাশে মানুষ পাঠাতে তৈরি ভারত, জানালেন ইসরোর অধিকর্তা

Tue, 28 Aug 2018-3:54 pm,

২০২২ সালের মধ্যে মহাকাশে মানুষ পাঠাবে ভারত। গত স্বাধীনতা দিবসে লালকেল্লার পাঁচিল থেকে সেকথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 'গগনায়ন' নামে এই অভিযানে পৃথিবী নিকটস্থ কক্ষে মানববাহী যান পাঠানোর পরিকল্পনা রয়েছে ভারতের। মঙ্গলবার আনুষ্ঠানিক ভাবে সেকথা ঘোষণা করল ভারতীয় মহাকাশ সংস্থা ইসরো।

সভ্যতার ইতিহাসে মহাকাশে মানুষ পাঠাতে পেরেছে মাত্র ৩টি দেশ। প্রথম মহাকাশে মানুষ পাঠায় রুশ মহাকাশ সংস্থা রসকসমস। ১৯৬১ সালের ১২ এপ্রিল মহাকাশে গিয়েছিল ইউরি গ্যাগারিন। 

ওই বছরই ৫ মে প্রথম মহাকাশে মানুষ পাঠায় মার্কিন যুক্তরাষ্ট্র। প্রথম মার্কিনি হিসাবে মহাকাশে যান অ্যালান বি শেফার্ড। 

২০০৩ সালের ১৫ অক্টোবর প্রথম মহাকাশে মানুষ পাঠায় চিন। এবার পালা ভারতের। 

গত প্রায় ১ দশক ধরে মাহাকাশে মানুষ পাঠানোর জন্য গবেষণা চালাচ্ছে ভারত। সেই লক্ষ্যে ক্রমশ রকেটের ক্ষমতা বাড়াচ্ছে ইসরো। রকেটের সঙ্গে যোগ হয়েছে অত্যাধুনিক ক্রায়োজেনিক ইঞ্জিন। যার প্রযুক্তি ভারতের সম্পূর্ণ আয়ত্তে চলে এসেছে বলে ইতিমধ্যে ঘোষণা করেছে ইসরো। 

মঙ্গলবার ইসরোর চেয়ারম্যান কে শিবন জানিয়েছেন, '২০২২ সালের মধ্যে মহাকাশে মানুষ পাঠাবে ভারত। এ জন্য মোট ১০,০০০ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্রীয় সরকার।'

এদিন ইসরো চেয়ারম্যান জানিয়েছেন, 'জিএসএলভি মার্ক থ্রি রকেটে করে মহাকাশে পাঠানো হবে মানববাহী যানটি। মোট ৩ জন মহাকাশচারী থাকবেন সেই যানে। মানববাহী যান পাঠানোর আগে ২ বার পরীক্ষামূলকভাবে উত্ক্ষেপণ করা হবে ওই যানকে।'

ইসরোর তরফে জানানো হয়েছে, ৩০ মাসের মধ্যে এই অভিযান শেষ করতে চাইছে তারা। মহাকাশে ৭ দিন ধরে পৃথিবীকে চক্কর কাটবেন ভারতের মহাকাশচারীরা। 

 

২০০৪ সালে মহাকাশে মানুষ পাঠানোর প্রস্তুতি শুরু করে ভারত। দীর্ঘ গবেষণার পর মানববাহী একটি মহাকাশযান তৈরি করেছেন ইসরোর গবেষকরা। স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উজ্জাপনের সময় ৭ মিটার দীর্ঘ ৭ টন ওজনের সেই যানে চড়ে মহাকাশে যাবেন ৩ জন মহাকাশচারী। 

অভিযানের জন্য ইতিমধ্যে মহাকাশচারী বাছাইও শুরু করে দিয়েছে ইসরো। সংস্থার তরফে জানানো হয়েছে ভারতীয় বায়ুসেনা ও ইসরো যৌথভাবে এই কাজ চালাচ্ছে। ইসরোর তরফে জানানো হয়েছে ভারতের প্রথম মহাকাশচারী হতে পারেন যে কেউ। তবে পাইলটরা অগ্রাধিকার পাবেন। 

১৯৮৪ সালের ২ এপ্রিল প্রথম ভারতীয় হিসাবে মহাকাশে গিয়েছিলেন রাকেশ শর্মা। তবে তিনি মহাকাশে গিয়েছেন রুশ মহাকাশযানে চড়ে। গগনায়ন অভিযান সফল হলে এই প্রথম দেশিয় প্রযুক্তি ব্যবহার করে দেশের মাটি থেকে মহাকাশে যাবে মানুষ। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link