Joe Root: আবার সেঞ্চুরি! কী শুরু করেছেন রুট, একেবারে চড়ে বসলেন সানি-লারা-মাহেলার মাথায়

Subhapam Saha Wed, 09 Oct 2024-4:21 pm,

আধুনিক প্রজন্মের সেরা চার ক্রিকেটারের নাম একসঙ্গে উচ্চারিত হয়। তাঁরা ভারতের বিরাট কোহলি, অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ, ইংল্য়ান্ডের জো রুট ও নিউ জিল্য়ান্ডের কেন উইলিয়ামসন। তাঁদের নিয়েই বাইশ গজের 'দ্য় ফ্য়াব ফোর'। ব্য়াট শাসনে রুট বুঝিয়ে দিলেন কেন তিনি বাইশ গজে শ্রেষ্ঠদেরই একজন।

রুট একই দিনে ব্য়াক-টু-ব্য়াক নজির গড়েছেন। বুধবার মুলতানে, পাকিস্তানের বিরুদ্ধে প্রথম টেস্টের তৃতীয় দিনে, আমের জামালকে স্ট্রেইট ড্রাইভ হাঁকিয়ে ৭১ রান করতেই কুককে ছাপিয়ে গিয়েছিলেন স্য়র অ্য়ালেস্টার কুককে। এখন রুটই ইংল্য়ান্ডের ক্রিকেট ইতিহাসে সর্বাধিক টেস্ট রানের মালিক। আর এই রেকর্ডের কিছুক্ষণের মধ্য়েই কেরিয়ারের ৩৫ নম্বর টেস্ট শতরান করে ফেললেন!

৩৩ বছরের রুট তাঁর কেরিয়ারের ১৪৭ নম্বর টেস্ট খেলছেন। লাল বলের ক্রিকেটে ৩৫ নম্বর সেঞ্চুরি হাঁকিয়েই তিনি টপকে গেলেন কিংবদন্তি সুনীল গাভাসকর, ব্রায়ান লারা, ইউনিস খান ও মাহেলা জয়বর্ধনেকে। প্রাক্তন এই চার মহারথীরই রয়েছে টেস্টে ৩৪টি করে সেঞ্চুরি।

সেঞ্চুরির বিচারে রুটের আগে এখন শুধু সচিন তেন্ডুলকর (৫১), জ্য়াক কালিস (৪৫), রিকি পন্টিং (৪১), কুমার সঙ্গাকারা (৩৮) ও রাহুল দ্রাবিড় (৩৬)। দেখতে গেলে রুট এখন ধাওয়া করছেন সচিনকেই। 

 

লাল বলের ক্রিকেটে সর্বচেয়ে বেশি রান করা ক্রিকেটারদের তালিকায় রুট এখন পাঁচে। তালিকায় একে সচিন তেন্ডুলকরের (২০০ টেস্টে ১৫ হাজার ৯২১ রান), দুয়ে রিকি পন্টিং (১‍৬৮ টেস্টে ১৩ হাজার ৩৭৮ রান), তিনে জ্য়াক কালিস (১৬৬ ম্য়াচে ১৩ হাজার ২৮৯ রান)। চারে রাহুল দ্রাবিড় (১৬৪ ম্য়াচে ১৩ হাজার ২৮৮ রান) 

 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link