Kali Puja 2023: কবে কখন কালীপুজো এ বছর? জেনে নিন কখন অমাবস্যা পড়ছে...

Soumitra Sen Thu, 02 Nov 2023-2:38 pm,

এ বছরে কালীপুজো চলতি মাসের ১২ তারিখে, মানে, ১২ নভেম্বর, রবিবারে। 

সেই হিসেবে ধনতেরাস বা ধনত্রয়োদশী পড়ছে এর দুদিন আগে, মানে শুক্রবার।  বিশ্বাস, ধনত্রয়োদশীর দিনে কিছু ধাতু কেনাকাটা করলে মা লক্ষ্মীর আশীর্বাদ লাভ করা যায়। এই দিন তাই ধাতুর জিনিসপত্র কেনার প্রচলন রয়েছে।

ভূত চতুর্দশী এর পরদিন, শনিবারে। মনে করা হয়, ভূত চতুর্দশীর দিন নরকের দরজা খুলে যায় ও অতৃপ্ত আত্মারা পৃথিবীর বুকে নেমে আসে।

ঘরে-ঘরে এদিন ১৪ শাক খাওয়া ও সন্ধ্যার আগে ১৪ প্রদীপ জ্বালানো রীতি।

এবছর তিথিগুলি এমনভাবে পড়ছে ও ছাড়ছে এর ফলে, কোনও একটি দিনকে সম্পূর্ণ ভাবে সেই তিথির দিন বলে চিহ্নিত করা যাচ্ছে না। তবে, মোটামুটি ধরা হচ্ছে, রবিবারই কালীপুজো। সোমবার দীপাবলি, ওইদিনই আবার গোবর্ধন পুজোও। আর ভাইফোঁটা পড়েছে এর পরদিন, ১৪ নভেম্বর, মঙ্গলবারে।

তাহলে চলতি মাসের ১২ তারিখে, মানে, ১২ নভেম্বর, রবিবারে এ বছরের কালীপুজো। কার্তিক মাসের অমাবস্য়ায় কালীপুজো হয়। এবার অমাবস্যা পড়ছে রবিবার দুপুর ২টো ৪০ মিনিটে। ছাড়ছে পরের দিন, ১৩ নভেম্বর, সোমবার বেলা ২টো ৫০ মিনিটে। কালীপুজোর একটা নিশীথমুহূর্ত রয়েছে। অনেকেই অমাবস্যা পড়ে গেলেই কালীপুজো শুরু করেন না। তাঁরা সারারাত জেগে মায়ের পুজো করতে চান। তাঁরা এবছর পুজো শুরু করতে পারবেন, ১২ নভেম্বর রাত ১১টা ৩৯ মিনিট থেকে ১৩ নভেম্বর রাত ১২টা ৩২ মধ্যে। 

এই সময়ে এদেশীয়দের ঘরে (যাঁরা এপার বাংলারই মানুষ) লক্ষ্মীপুজো করা হয়। লক্ষ্মীপুজো মানে, অলক্ষ্মী-বিদায়ের পুজো। এবছর রবিবারই প্রদোষকালে হচ্ছে সেই লক্ষ্মীপুজো তথা অলক্ষ্মী-বিদায়ের পুজো। এদিন সন্ধ্যা ৪টে ৫১ মিনিটের পর থেকে এবং সন্ধে ৬টা ২৭ মিনিটের মধ্যে করা যাবে এই  শ্রীশ্রীলক্ষ্মী ও অলক্ষ্মী-বিদায়ের পুজো।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link