Father`s Day 2024: জানেন, ফাদার্স ডে`র পিছনে আছে এক বাবার করুণ মৃত্যুর কাহিনি?

Sun, 16 Jun 2024-9:19 am,

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্বে প্রতি বছর জুন মাসের তৃতীয় রবিবার পালন করা হয় ফাদার্স ডে। এই দিনটি শুধুমাত্র নিজের বাবাদের উৎসর্গ করা হয় না। বরং সকলের জীবনের ফাদার ফিগার বা যাঁরা পিতৃ স্থানীয়, তাঁদেরকে শ্রদ্ধা জানানো হয়। এই বছর ফাদার্স ডে ১৮ জুন পালন করা হবে।

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম শুরু হয় ফাদার্স ডে। ১৯১০-এর ১৯ জুন প্রথম উদযাপন করা হয় ওয়াশিংটনের স্পোকেনে। এই ধারণাটি প্রথম দিয়েছিলেন সনোরা ডড নামে এক মহিলা। জানা যায়, মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়েস্ট ভার্জিনিয়ায় মাইন দুর্ঘটনায় প্রায় ১০০-র বেশি মানুষ মারা যান। সেই দুর্ঘটনার কবলে পড়ে প্রয়াত হন সনোরা ডডের বাবা। সেই কারণেই ঘটনার কিছু বছর পর সনোরা তাঁর বাবা উইলিয়াম জ্যাকসন স্মার্টের স্মৃতিতে ফাদার্স ডে পালন করার কথা বলেন।

সনোরার মা বাবার অনেক আগেই মারা যান। তাই তাঁর বাবা এক হাতে তাঁকে এবং তাঁর ভাইবোনেদের বড় করে তুলেছিলেন। তাই বাবাকে শ্রদ্ধা জানাতে তিনি এই দিনটি পালন করার প্রস্তাব দেন। 

আরও একটি ঘটনা জড়িয়ে রয়েছে ফাদার্স ডে পালন করার নেপথ্যে। ১৯৭২ সালে মার্কিন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন তার বিবৃতি পত্রে প্রত্যেক জুন মাসে তৃতীয় সপ্তাহের রবিবারে পিতৃ দিবস পালন করার কথা বলেন। 

 

তবে শুধুমাত্র জুন মাসের তৃতীয় রবিবার ফাদার্স ডে পালন করা হয় না। বিভিন্ন দেশে বিভিন্ন সময়ে পালন করা হয় এই দিনটি। মার্কিন যুক্তরাষ্ট্রে জুন মাসের তৃতীয় রবিবার ফাদার্স ডে পালিত হয়। এরই সঙ্গে ভারতেও একই দিনে পালন করা হয়।

ফাদার্স ডে এমন একটি উৎসব যা একটি শিশুর জীবনে বাবা  বা পিতৃ স্থানীয় ব্যক্তিত্বের বিশেষ স্থানকে স্বীকৃতি দেয়। একজন বাবা তার বাচ্চাদের এমন মূল্যবোধ শেখায় যা তাদের ভবিষ্যৎ গঠন করে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link