Durga Puja 2024: পুজোয় মটন? খাসির বাংলা রেঁধে মাত করুন! রেসিপি এক ক্লিকে...

Fri, 11 Oct 2024-3:23 pm,

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: উত্‍সব মানেই খাওয়া দাওয়া। দুর্গাপুজোর ক’দিন একটু নিয়মের বাইরে গিয়ে খাওয়াদাওয়া সব বাঙালি ঘরেই চলে। আর সেই লিস্টে পাঁঠা বা খাসির মাংসের পাল্লাই ভারী হয় সবচেয়ে বেশি।

এই খাসির মাংস রান্না করে বাড়িতে করুন বাজিমাত। এই রেসিপির নাম খাসির বাংলা। একটু সময় নিয়ে ধীরে-স্থিরে রান্না করতে হয় খাসির বাংলা। একেবারে কম আঁচে রান্না করা এই পদটি স্বাদে-গন্ধে হয় অসাধারণ। 

উৎসবে এই খাবার রান্না করে বাড়ির সবাইকে খাওয়াতে পারেন। পোলাও অথবা বাসমতি চালের ভাতের সঙ্গে পরিবেশন করতে পারেন খাসির বাংলা। জেনে নিন রেসিপি।

 

খাসির মাংস- ১ কেজি, ঘি- ২০০ গ্রাম, আদা বাটা- ২ চা চামচ, রসুন বাটা- ৩ চা চামচ, পেঁয়াজ বাটা- ১ কাপ, দই- ১০০ গ্রাম, গোটা ধনে (ভিজিয়ে বেটে নিতে হবে)- ২ টেবিল চামচ, নুন এবং চিনি- স্বাদ অনুযায়ী,  কাঁচা মরিচ- ৫ টি, পেঁয়াজ (ডুমো করে কাটা)- ২ টি, আলু ( ডুমো করে কাটা) - ২ টি, ভাজা জিরে গুঁড়ো- ১ চা চামচ।

প্রথমে  মাংস ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। প্রেসার কুকারে রান্না করতে পারেন, এজন্য রান্না করার সময় প্রেশার কুকারের ঢাকনি থেকে সিটি খুলে রাখতে হবে। কুকারে ঘি গরম করে এতে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, ধনে বাটা, মরিচ বাটা, হলুদ এবং দই দিয়ে খুব ভালো করে কষিয়ে নিন। এরপর এতে স্বাদমতো নুন এবং চিনি মিশিয়ে নিতে হবে। মশলা ভালো করে কষানো হয়ে গেলে মাংস  দিয়ে দিন।

কিছু সময় নেড়েচেড়ে সামান্য পানি দিন তারপর কেটে রাখা পেঁয়াজ, আলু মাংসে দিয়ে দিন। এ পর্যায়ে প্রেশার কুকারের ঢাকনা বন্ধ করে দিন। পাঁচ মিনিট ভালোভাবে জ্বাল করে গ্যাসের আঁচ একেবারে কমিয়ে দিন। এভাবে ১ ঘণ্টার মতো রান্না করুন। তারপর ঢাকনা খুলে ভাজা জিরার গুঁড়ো মিশিয়ে দিন। 

 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link