EXPLAINED | ISL 2024-25 New Rules: কার্ডের চ্যালেঞ্জ থেকে কনকাশন সাব! আইএসএল তো দেখবেন, নতুন নিয়মগুলি কি জানেন?

Fri, 06 Sep 2024-3:37 pm,

প্রতীক্ষার অবসান। গতমাসেই দেশের ফুটবল মহোৎসবের ঢাকে কাঠি পড়ে গিয়েছে। রফুটবল স্পোর্টস ডেভলপমেন্ট লিমিটেড ওরফে ২০২৪-২৫ মরসুমের ইন্ডিয়ান সুপার লিগের সূচি ঘোষণা করে দিয়েছে আগামী ডিসেম্বর পর্যন্ত। ১৩ সেপ্টেম্বর লিগের পর্দা উঠছে। সেদিন উদ্বোধনী ম্যাচ খাস কলকাতায়। বিবেকানন্দ যুবভারতী ক্রীড়াঙ্গনে গতবারের লিগ শিল্ড জয়ী মোহনবাগান সুপার জায়ান্ট এবং শিরোপা জয়ী মুম্বই সিটি এফসি মুখোমুখি হচ্ছে। যার মানে গত মরসুমের ফাইনালের ফের একবার পুনরাবৃত্তি।

ভারতীয় ফুটবল বদলে যাচ্ছে চার নিয়মে। আইএসএল তো দেখবেনই, এবার এই নতুন নিয়মগুলির সঙ্গে পরিচয় পর্ব সেরে নিন।

আইএসএলে এবার বাধ্যতামূলক ভারতীয় সহকারি কোচ। প্রতিটি ক্লাবকেই তাদের সাপোর্ট স্টাফ হিসেবে রাখতে হবে একজন এএফসি প্রো-লাইসেন্সধারী ভারতীয় সহকারী কোচকে। আইএসএল চলাকালীন হেড কোচ পদত্যাগ করলে, ভারতীয় সহকারি কোচই তখন অন্তর্বর্তীকালীন হেড কোচের দায়িত্ব নেবেন। এই নিয়মটি চালু হচ্ছে ভারতীয় কোচদের বিকাশকে উত্সাহিত করার পাশাপাশি দলের মধ্যে ধারাবাহিকতা নিশ্চিত করার জন্য়।

 

অতীতে আইএসএলে একাধিকবার দেখা গিয়েছে হতশ্রী রেফারিং। রেফারির ভুল সিদ্ধান্তে অনেক ম্য়াচেরই হিসেব বদলে গিয়েছে। এবার এআইএফএফ জানিয়ে দিয়েছে যে, লাল কার্ড দেখানো নিয়ে ক্লাবগুলির যদি অসন্তোষ থাকে, তাহলে তা চ্য়ালেঞ্জ জানানো যাবে। সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের লক্ষ্য়ই হচ্ছে অন্যায্য সাসপেনশনের সংখ্যা কমানো এবং গেমের সামগ্রিক স্বচ্ছতার উন্নয়ন।

 

ক্রিকেটের মতো এবার ফুটবলেও কনকাশন সাবস্টিটিউট! আইএসএলে খেলার সময়ে, মাথায় আঘাত পেয়ে যদি কোনও খেলোয়াড়কে মাঠ ছাড়তে হয়, তাহলে সেই দল অতিরিক্ত পরিবর্ত খেলোয়াড় পাবে। প্রতিপক্ষ দলের সঙ্গেও অবিচার হবে না। সেই দলও অতিরিক্ত পরিবর্ত খেলোয়াড় পাবে। ফুটবলারদের স্বাস্থ্যরক্ষা নিশ্চিত করার জন্য়ই এই নিয়ম লাগু হচ্ছে। যাতে তাঁদের গুরুতর আঘাত সহ্য করার পরেও আর না খেলা চালিয়ে যেতে হয়।

 

ক্লাবগুলি এখন বিদ্যমান বেতন-ক্যাপ নিয়ম থেকে তাদের ৩ স্বদেশি অনুর্ধ্ব-২৩ খেলোয়াড়কে বাদ দিতে পারবে। একজন খেলোয়াড়কে স্বদেশী বলে যদি গণ্য করা হয়, তাহলে তাঁরা একই ক্লাবের সঙ্গে ন্যূনতম তিন বছরের জন্য চুক্তিবদ্ধ হতে পারবে। এই নিয়মটি চালু করার কারণই হচ্ছে, ক্লাবগুলির মধ্যে তরুণ প্রতিভার বিকাশ এবং তাঁদের উন্নয়ন।

 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link