কলকাতা টু বারাণসী, লকডাউনে বদলে গিয়েছে পরিবেশের চেহারা, দেখুন গ্যালারি

Mon, 27 Apr 2020-3:45 pm,

করোনাভাইরাস কি প্রকৃতির কোনও লুকানো বার্তা? গত কয়েকদিন ধরে লকডাউনের মাঝে ভারত তথা বিশ্বের বিভিন্ন প্রান্তের ছবি অন্তত সে কথাই মনে করিয়ে দিচ্ছে নেটিজেনদের। লকডাউনে বন্ধ মানুষের যাবতীয় কার্যকলাপ। আর তারই মাঝে নিজেকে যেন ধীরে ধীরে সারিয়ে তুলছে প্রকৃতি। ধূসর ধোঁয়ায় ঢাকা শহরের আকাশগুলিতে এখন শুধুই নীল আর সাদা। নদীর জলও যেন অনেক স্বচ্ছ, টলটল করছে। প্রকৃতি কতটা বদলে গিয়েছে এই কদিনে, আসুন, কয়েকটা ছবির মাধ্যমে লকডাউনের আগে ও পরের পরিবেশকে দেখে নেওয়া যাক।  

কলকাতা- লকডাউনের আগে বেশ কয়েকমাস উদ্বেগজনক পরিস্থিতিতে পৌঁছে যাচ্ছিল কলকাতার বায়ুদূষণের মাত্রা। কিন্তু লকডাউনের সময়ে উধাও সেই সমস্যা। দেখুন ছবিতেই।

বারাণসী- যে গঙ্গাকে কোটি কোটি মানুষ উপাসনা করেন, সেই গঙ্গার হাল কিন্তু মোটেই ভাল ছিল না। কিন্তু লকডাউনে মানুষের অনুপস্থিতিতে ধীরে ধীরে নিজের আসল রূপ ফিরে পেয়েছে গঙ্গা। বেড়েছে স্বচ্ছতা। মাছও খেলে বেড়াচ্ছে বারাণসীর ঘাটে।   

মুম্বই- মুম্বইয়ের বায়ুদূষণের মাত্রা যে হ্রাস পেয়েছে নিচের ছবিগুলিতেই তা যথেষ্ট স্পষ্ট।

 দিল্লি- ভারতের বায়ুদূষণের মূল চিত্র হয়ে উঠেছিল দিল্লি ও সংলগ্ন এলাকা। ধোঁয়াশা, বায়ুতে ভাসমান ধুলিকণা উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছিল প্রশাসনের। অথচ লকডাউন হতেই যেন নিজেকেই নিজে সারিয়ে তুলল দিল্লি। আসলে লকডাউন, করোনাভাইরাস এগুলি কখনই ইতিবাচক নয়। তবে এই প্রশ্নটা এসেই যায়, প্রকৃতি কি সত্যিই আমাদের কোনও ইঙ্গিত দিচ্ছে?

 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link