ভারতের উত্তর সীমান্তে ৬০,০০০ সেনা মোতায়েন করেছে চিন, প্রতিবাদে সরব মার্কিন যুক্তরাষ্ট্র

Sat, 10 Oct 2020-12:41 pm,

দক্ষিণ চিন সাগরে বেজিংয়ের মাতব্বরি নিয়ে আগেই সরব হয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্র। এমনকি রণতরীও পাঠিয়েছে ওয়াশিংটন। এবার এলএসি বা প্রকৃত নিয়ন্ত্রণ রেখা নিয়ে চিনের বিরুদ্ধে তোপ দাগল ট্রাম্প প্রশাসন। মার্কিন বিদেশ সচিবের বক্তব্য, ভারতের সঙ্গে দুর্বৃত্তের মতো আচরণ করছে চিন।

মঙ্গলবার টেকিয়োতে বসেছিল QUAD গোষ্ঠীর বৈঠক। ওই গোষ্ঠীতে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান, ভারত ও অস্ট্রেলিয়া। সেখানে ভারতের উত্তর সীমান্তে চিনের উত্তেজনা সৃষ্টি নিয়ে কথা হয়। পরে মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেয় বলেন, ভারতের উত্তর সীমান্তে ৬০,০০০ সেনা মোতায়েন করেছে চিন। এটা ভারতের জন্য অত্য়ন্ত উদ্বেগের বিষয়।

 

পম্পেয় আরও বলেন, ভারতের বিরুদ্ধে চিন ৬০,০০০ সেনা মোতয়েন করেছে। অস্ট্রেলিয়া যখন উহান ভাইরাস নিয়ে তদন্তের দাবি তুলেছিল সে সময় তাদের হুমকি দিয়েছিল চিন।

মার্কিন বিদেশ সচিব বলেন, ভারত, অস্ট্রেলিয়া ও জাপানের বিদেশমন্ত্রীর সঙ্গে আমার কথা হয়েছে। চিনা কমিউনিস্ট পার্টির কার্যকলাপে সবাই উদ্বিগ্ন।

মঙ্গলবার পম্পেয়-র সঙ্গে কথা বলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। ওই বৈঠক নিয়ে জয়শঙ্কর বলেন, কয়েক দশক ধরে পশ্চিমের দেশগুলি চিনা কমিউনিস্ট পার্টিকে তার কার্যকলাপ চালিয়ে যেতে দিয়েছে। এখন চিন সবার বিপদের কারণ হয়ে দাঁড়িয়েছে। এনিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের সোচ্চার হওয়া উচিত।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link