২১ জুন যেন ঘটনার ঘনঘটা! সব `ডে` কি একই দিনে?

Sudip Dey Sun, 21 Jun 2020-3:21 pm,

আজ দীর্ঘতম দিন। একই সঙ্গে দীর্ঘতম সূর্যগ্রহণও আজই। জেনে নিন আর কোন কোন বিশেষ দিন আজ পালিত হচ্ছে বিশ্বের প্রায় সর্বত্র...

আজ আন্তর্জাতিক যোগ দিবস৷ রাষ্ট্রপুঞ্জের ঘোষণার পর ২০১৪ সাল থেকে প্রতি বছর ২১ জুন ‘বিশ্ব যোগ দিবস’ হিসাবে পালিত হয়ে আসছে ভারত-সহ বিশ্বের শতাধিক দেশে।

আজ ফাদার্স ডে। এই দিনটি সূচনার ইতিহাস বেশ প্রাচীন। আমেরিকায় গৃহযুদ্ধের সময় এক সেনার মৃত্যু হয় যাঁর নাম উইলিয়াম জ্যাকসন স্মার্ট। জ্যাকসন স্মার্টের মেয়ে সোনোরা স্মার্ট বাবার এই আত্মত্যাগ স্মরণে রাখতেই এই দিনটি ‘ফাদার্স ডে’ হিসেবে পালন করা শুরু করে ১৯১০ সাল থেকে। তার পর থেকেই বিশ্বের শতাধিক দেশে জুন মাসের তৃতীয় রবিবার ‘ফাদার্স ডে’ হিসেবে পালন করা হয়।

২১ জুন পালিত হয় বিশ্ব সংগীত দিবস। বহু বছর ধরেই এই দিনে ঐতিহ্যবাহী মিউজিক ফেস্টিভ্যালের আয়োজন করছে ফ্রান্স। তবে, ১৯৮২ সাল থেকে এই ফেস্টিভ্যাল 'ওয়ার্ল্ড মিউজিক ডে' হিসাবে স্বীকৃতি পায়। তার পর থেকেই বিশ্বর শতাধিক দেশে (১১০টিরও বেশি দেশে) পালিত হয়ে আসছে 'ওয়ার্ল্ড মিউজিক ডে'।

২১ জুন, আজ বিশ্ব মোটরসাইকেল দিবস। ১৮৬০ সালে প্রথম প্যারিসে পালিত হয় এই দিনটি। তার পর ধীরে ধীরে বিশ্বের একাধিক দেশে পালিত হওয়া শুরু হয় এই বিশেষ দিনটি।

২০১৩ সালের ‘ওয়ার্ড অব দি ইয়ার’ হয়েছিল ‘সেলফি’ শব্দটি। বর্তমানে ২১ জুন দিনটি জাতীয় সেলফি দিবস হিসাবে পালিত হয়।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link