ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল যাচ্ছে মহারাষ্ট্র ও উত্তরপ্রদেশের দিকে, পাঞ্জাবে হাই অ্যালার্ট

Thu, 28 May 2020-2:31 pm,

পঙ্গপাল নিয়ে হাই অ্যালার্ট জারি পাঞ্জাবে। একইভাবে মহারাষ্ট্র ও উত্তরপ্রদেশে পঙ্গপালের হানার সম্ভাবনায় জারি হল সতর্কতা। 

রাজস্থান, মধ্যপ্রদেশ এবং হরিয়ানা সরকারের পর এবার আগে থেকেই পঙ্গপালের সোয়ার্ম বা বিশাল ঝাঁকের প্রবেশ ও হানা নিয়ে সতর্ক হল পশ্চিম ভারতের রাজ্যগুলি। 

 রাজস্থানের ২০টি জেলা, মধ্যপ্রদেশের ৯টি জেলা, গুজরাটের ২টি জেলা ও উত্তরপ্রদেশ এবং পাঞ্জাবের ১টি জেলার মোট ৩০৩ টি কৃযিজমি এলাকায় ৪৭,০০০ হেক্টর জমিতে পঙ্গপাল প্রতিরোধের জন্য কীটনাশক ছড়ানো হয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় কৃষি মন্ত্রক।

 শুধু তাই নয়। বিপুল ক্ষতির সম্ভাবনার কথা মাথায় রেখে এর মধ্যেই বিশেষ স্প্রেয়িং মেশিনের ব্যবহার করে কীটনাশক ছড়ানো হচ্ছে। জারি করা হয়েছে কীটনাশক স্প্রে করার ড্রোনের জন্য টেন্ডার। আলোচনা চলছে কীটনাশক প্রস্তুতকারী সংস্থাগুলির সঙ্গেও। চালু করা হয়েছে মোট ১১টি কন্ট্রোল রুম। রাজ্যগুলির কৃষি দফতরের সঙ্গে সমন্বয় রেখে আলোচনার মাধ্যমে গোটা পরিস্থিতির দিকে নজর রাখছে কেন্দ্রীয় কৃষি মন্ত্রক। 

মধ্যপ্রদেশ থেকে ইতিমধ্যে একটি পঙ্গপালের ঝাঁক বুধবার উত্তরপ্রদেশের ঝাঁসি জেলায় প্রবেশ করেছে বলে জানা গিয়েছে। কয়েক কিলোমিটার জুরে বিস্তৃত এই ঝাঁকগুলি দিনে ১০০ থেকে ২০০ কিলোমিটার যাত্রা করতে পারে। এক দিনে প্রায় ৩৫,০০০ মানুষের সমান ফসল খেয়ে নিতে পারে একটি ঝাঁক।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link