Lunar Eclipse 2021: সামনেই শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ, কখন এবং কোথা থেকে দেখা যাবে?

Thu, 11 Nov 2021-6:32 pm,

নিজস্ব প্রতিবেদন: জ্যোতিষ শাস্ত্র (Astrology) মতে, প্রতিটি গ্রহণেরই (Eclipse) একটা অশুভ দিক থাকে। প্রতিটা জীবন্ত প্রাণীর উপরই নাকি এর প্রভাব পড়ে। ২০২১-এর ২৬ মে ছিল বছরের প্রথম চন্দ্রগ্রহণ (Lunar Eclipse)। ১৯ নভেম্বর বছরের শেষ চন্দ্রগ্রহণ (Last Chandra Grahan 2021)। তবে এটা পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ নয়। আংশিক চন্দ্রগ্রহণ।

চন্দ্রগ্রহণ (Lunar Eclipse) কখন হয়? বৈজ্ঞানিক ব্যাখ্যা অনুযায়ী, পূর্ণিমার দিনে সূর্য ও চাঁদের মাঝে যখন পৃথিবী চলে আসে, সূর্য-পৃথিবী-চাঁদ যখন এক সরলরেখায় হয়ে যায়, তখনই চন্দ্রগ্রহণ হয়। এক্ষেত্রে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ হয়।

অন্যদিকে পৃথিবী যখন ঘুরতে ঘুরতে সূর্য ও চাঁদের মাঝখানে চলে এলেও, পুরোপুরি এক সরলরেখায় থাকে না, তখন হয় আংশিক চন্দ্রগ্রহণ। এক্ষেত্রে পুরো চাঁদটা নয়, চাঁদের একটা অংশ পৃথিবীর ছায়ায় ঢাকা পড়ে যায়।

১৯ নভেম্বর চন্দ্রগ্রহণ। এটাই এই বছরের দ্বিতীয় ও শেষ চন্দ্রগ্রহণ (Lunar Eclipse)। তবে এটা পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ (Lunar Eclipse) নয়। আংশিক চন্দ্রগ্রহণ (Lunar Eclipse)। চলুন জেনে নেওয়া যাক, কোন কোন জায়গা থেকে দেখা যাবে এই চন্দ্রগ্রহণ (Lunar Eclipse)-

জ্যোতির্বিদরা জানাচ্ছেন, ১৯ নভেম্বর, শুক্রবার সকাল ১১টা বেজে ৩৪ মিনিট থেকে শুরু হবে এই চন্দ্রগ্রহণ (Lunar Eclipse)। শেষ হবে বিকেল ৫টা বেজে ৩৩ মিনিটে।

উত্তর-পূর্ব ভারত থেকে দেখা যাবে এই চন্দ্রগ্রহণ (Lunar Eclipse)। ভারতে মূলত অরুণাচল প্রদেশ ও আসাম থেকে দেখা যাবে গ্রহণ। ভারতের পাশাপাশি এই চন্দ্রগ্রহণ মার্কিন যুক্তরাষ্ট্র, উত্তর ইউরোপ, পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকেও দেখা যাবে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link