War cost: ২০০২ সাল থেকে শুধু `যুদ্ধ-খাতে`ই ব্যয় হয়েছে মানবসভ্যতার ২১ ট্রিলিয়ন ডলার!

Soumitra Sen Thu, 02 Sep 2021-9:33 pm,

সভ্যতা! তা বলতে হবে বইকী! কিন্তু সভ্যতার ছিরি দেখলে যে কোনও সংবেদনশীল মানুষই আঁতকে উঠবেন। কেননা, শুকনো এক তথ্য বলছে , শুধুমাত্র ২০০২ সাল থেকে বিশ্বে যে যুদ্ধ হয়েছে তার জেরে মানবসভ্যতার ব্যয় হয়েছে ২১ ট্রিলিয়ন ডলার!

এখন এই যুদ্ধ এবং তার জন্য খরচ এতে তো  নিশ্চয়ই এক দল লাভবান হয় আর অন্যদল ক্ষতিগ্রস্ত হয়। খুব অল্প কথায় এটা পরিষ্কার যে, যারা যুদ্ধ-ব্যবসায়ী যুদ্ধে  তাদেরই লাভ বেশি । আর ক্ষতি সাধারণ মানুষের।

সাম্প্রতিক কালে ভিয়েতনাম যুদ্ধ, ইরাক যুদ্ধ (Iraq war) বিশ্বকে ব্যতিব্যস্ত  করেছে। কিন্তু এখন সারা পৃথিবীর চোখ আফগানিস্তানে। সদ্য  সেখান থেকে ২০ বছরের লম্বা এক যুদ্ধ শেষ করে ফিরেছে মার্কিন সেনা। 

 

৯/১১-র যুদ্ধ পৃথিবীকে ভয়াবহ ভাবে বিধ্বস্ত করেছে। মানুষের চোখ খুলে দিয়েছে। কিন্তু মানুষের রক্ত আর অশ্রুর মূল্য চোকানো সম্ভব নয়।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয় (Linda Bilmes of Harvard University’s Kennedy School and from the Brown University) একটি সমীক্ষা করেছে এই বিষয়ে। সেই তথ্য  খুবই আতঙ্কজনক। রাশি রাশি ডলার খরচ হয়েছে। 

দুর্ভিক্ষ, অনাহার, জলকষ্ট-- অভাব, অশিক্ষার অন্ধকারে ডুবে যায় যুদ্ধ বিধ্বস্ত দেশগুলি। আর জীবনের স্বাভাবিকতা থেকে বঞ্চিত হয় মানুষ। 

মার্কিন সেনা আফগানিস্তান থেকে চলে আসায় যুদ্ধ থামল না নতুন করে যুদ্ধের পরিস্থিতি তৈরি হল-- তা কেউ জানে না। অনুমান, এতে বিশেষ লাভ হল না। কেননা, জঙ্গিগোষ্ঠীগুলি মাথা চাড়া দেওয়ার আশঙ্কা থাকছে। 

 

তবে আমেরিকার নতুন প্রজন্মের কাঁধে বিশাল পরিমাণ যুদ্ধের খরচ চেপে রইল। আগামি বহুদিন ধরে তাদের এই দায়ভার শুধে যেতে হবে। কেননা  ইরাক যুদ্ধ ও আফগানিস্তান যুদ্ধের জন্য রাশি রাশি টাকা আমেরিকার ভাণ্ডার থেকে বেরিয়ে গিয়েছে। ওই সমীক্ষা জানিয়েছে, অন্তত ২০৫০ সাল পর্যন্ত  ৬.৫ ট্রিলিয়ন ডলারের বোঝা চেপে রইল মার্কিনদেরর মাথায়।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link