প্রয়াত লু ওটেন্স; গান শোনার অভ্যাস বদলে দেওয়া এই মানুষটি কে জানেন?

Fri, 12 Mar 2021-5:29 pm,

তাঁর প্রথম পরিচয়-- তিনি হলেন ক্যাসেট-উদ্ভাবক! ডাচ ইঞ্জিনিয়র লু ওটেন্স। নেদারল্যান্ডসের ডুইজেলে মারা যান। মৃত্যুকালে ল্যু'র বয়স হয়েছিল ৯৪ বছর।

ক্যাসেট ব্যাপারটিই তো আর আজকের প্রজন্ম সেভাবে দেখেনি। কবেই মৃত্যু হয়েছে ক্যাসেটের। এবার প্রয়াত হলেন ক্যাসেটের আবিষ্কারক।  

১৯৬০-এর দশকে বাজারে আসার পর থেকে অবলুপ্ত হওয়া পর্যন্ত সারা পৃথিবী জুড়ে আনুমানিক ১০ হাজার কোটি ক্যাসেট বিক্রি হয়েছে! মানুষের গান শোনার অভ্যাসই বদলে দিয়েছিলেন ল্যু ওটেন্স। এমনই সেই নস্টালজিয়া যে, ডিজিটাল যুগে এসেও মানুষ অডিও ক্যাসেট নিয়ে স্মৃতিচারণা করেন। 

সম্প্রতি অবশ্য সবাইকে অবাক করে দিয়ে আবারও ক্যাসেটের চাহিদা দেখা দিয়েছে। মার্কিন পপ তারকা লেডি গাগা ও দ্য কিলারসের মতো শিল্পীরা ক্যাসেটে গান রিলিজ করেছেন। ব্রিটেনের একটি কোম্পানির দেওয়া তথ্য অনুসারে, ক্যাসেট বিক্রি বেড়েছে। একই মত জানায় আমেরিকার এক মিউজিক কোম্পানিও।

ফিরে আসা যাক ওটেন্সের প্রসঙ্গে। নিজের মডেলের ক্যাসেটকে পেটেন্ট করাতে দুটি প্রখ্যাত কোম্পানির সঙ্গে চুক্তি করেছিলেন ওটেন্স। সে একটা সময় ছিল। ক্যাসেট তৈরির ৫০ বছর পূর্তিতে টাইম ম্যাগাজিনকে ওটেন্স তৃপ্তির সঙ্গে বলেছিলেন, প্রথম দিন থেকেই সাড়া ফেলে দিয়েছিল অডিও ক্যাসেট।

শুধু ক্যাসেট নয়, কমপ্যাক্ট ডিস্ক বা সিডি তৈরিতেও জড়িত ছিলেন ওটেন্স। সিডি প্লেয়ার প্রদর্শনের ঠিক চার বছর পর অবসর নেন ওটেন্স। 

ওটেন্স প্রয়াত হলেন। কিন্তু তিনি অমর হয়ে রয়ে গেলেন। পুরোদস্তুর প্রযুক্তিবিদ হয়েও তিনি সারা পৃথিবীর সঙ্গীতপ্রেমী মানুষের স্মৃতিতে চিরকালের জন্য রয়ে গেলেন।  

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link