Durga Puja Weather: আগের অবস্থান থেকে ১৮০ ডিগ্রি ঘুরে দুর্গাপুজোয় বৃষ্টি নিয়ে বড় আপডেট আবহাওয়া দফতরের!

অর্থাৎ প্রাক পুজো এবং মূল পুজো পর্বে পূর্ব ঘোষণা অনুয়ায়ী যে ভারী এবং টানা বৃষ্টির পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতর পরশু দিনের সাংবাদিক বৈঠকে দিয়েছিল, গতকাল সেই তত্ত্ব থেকে তারা সরে এসেছে। 

Updated By: Sep 28, 2024, 10:29 AM IST
Durga Puja Weather: আগের অবস্থান থেকে ১৮০ ডিগ্রি ঘুরে দুর্গাপুজোয় বৃষ্টি নিয়ে বড় আপডেট আবহাওয়া দফতরের!

অয়ন ঘোষাল: পুজোয় ভারী বা স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টির বয়ান থেকে পিছু হঠল আলিপুর আবহাওয়া দফতর। বিক্ষিপ্তভাবে পুজোয় হালকা মাঝারি বৃষ্টি হলেও তা উৎসবে খুব একটা বাধা সৃষ্টি করতে পারবে না বলেই নতুন পূর্বাভাস। 

সিস্টেম

এই মুহূর্তে পশ্চিমবঙ্গের সেরকম কোনও গুরুত্বপূর্ণ ওয়েদার সিস্টেম নেই। ২৮, ২৯ এবং ৩০ সেপ্টেম্বর উল্লেখ্যযোগ্য কোনও বৃষ্টি দুই বঙ্গের কোথাও নেই। বিক্ষিপ্তভাবে দিনের বিভিন্ন সময় আঞ্চলিক পর্যায়ে হালকা থেকে মাঝারি দু এক পশলা বৃষ্টির সম্ভাবনা। 

উত্তরবঙ্গ
আজ থেকে বৃষ্টি কিছুটা কমবে। দার্জিলিং  কোচবিহার আলিপুরদুয়ার, এই ৩ জেলায় দুই এক স্পেল ভারী বৃষ্টি হতে পারে। কাল রবিবার এই ৩ জেলাতেও বৃষ্টির পরিমান কমবে। প্রাক পুজো পর্বে ৫ থেকে ৯ অক্টোবর পার্বত্য দুই জেলায় দুই এক স্পেল ভারী বৃষ্টি হতে পারে। 

দক্ষিণবঙ্গ

বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দুই বর্ধমান বীরভূম এবং হাওড়া জেলায়। ২৯ এবং ৩০ তারিখ দক্ষিণবঙ্গের কিছু জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা। অক্টোবরের ১ তারিখ এবং ২ তারিখ অর্থাৎ মহালয়া এবং তার আগের দিন গাঙ্গেয় বঙ্গের ৪ জেলায় বিক্ষিপ্তভাবে দিনের বিভিন্ন সময়ে আঞ্চলিক ভাবে হালকা মাঝারি বৃষ্টি। প্রাক পুজো অর্থাৎ ৫ অক্টোবর থেকে ৯ অক্টোবর গোটা দক্ষিণবঙ্গের সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি। তবে সেই বৃষ্টি একটানা বা নিরবিচ্ছিন্ন নয়। একাধিক ছোট স্পেলে একেক জায়গায় একেক সময় বৃষ্টি হবে। পুজোর মূল পর্ব অর্থাৎ ১০ তারিখ থেকে ১৩ তারিখ পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। অর্থাৎ প্রাক পুজো এবং মূল পুজো পর্বে পূর্ব ঘোষণা অনুয়ায়ী যে ভারী এবং টানা বৃষ্টির পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতর পরশু দিনের সাংবাদিক বৈঠকে দিয়েছিল, গতকাল সেই তত্ত্ব থেকে তারা সরে এসেছে। 

কলকাতা

আংশিক মেঘলা আকাশ। মাঝে মাঝে রোদের দেখা মিলবে। দিনের যেকোনো সময় খুব হালকা থেকে মাঝারি দুই এক পশলা আঞ্চলিক বৃষ্টির পূর্বাভাস। বাড়বে দিন ও রাতের তাপমাত্রা। বাতাসে জলীয় বাষ্পের পরিমান বেশি থাকায় বাড়বে ঘর্মাক্ত পরিস্থিতি। 

পরিসংখ্যান

কাল রাতের তাপমাত্রা ২৬.৬ ডিগ্রি। কাল দিনের তাপমাত্রা ৩০.২ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমান ৮০ থেকে ৯৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় কলকাতার আলিপুর এলাকায় মাত্র ১.৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

আরও পড়ুন, Sagar Dutta Hospital: রোগীমৃত্যুতে ডাক্তার-নার্সদের 'গায়ে হাত'! কর্মবিরতিতে জুনিয়র চিকিত্‍সকরা...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.