পর পর জিমে মৃত্যু! শরীরচর্চার নেশা বাড়াচ্ছে হার্ট অ্যাটাকের ঝুঁকি?

Thu, 19 Jan 2023-2:54 pm,

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জিম করতে করতে মৃত্যু প্রৌঢ়ের। ঘটনাটি ঘটেছে মহারাষ্ট্রের পালঘরে ভাসাই শহরে। মৃতের নাম প্রহ্লাদ নিকম। বয়স ৬৭ বছর। 

জানা গিয়েছে, রোজই জিমে গিয়ে শরীর চর্চা করতেন প্রহ্লাদ নিকম। গতকাল বুধবারও গিয়েছিলেন। রোজ সন্ধ্যা সাড়ে ৭টা নাগাদ জিমে যেতেন তিনি। গতকালও তাই গিয়েছিলেন। সেখানেই জিমে শরীরচর্চা করতে করতেই অসুস্থ হয়ে পড়েন তিনি। আচমকাই অস্বস্তিবোধ করতে থাকেন তিনি। তারপরই জিমের মেঝেতে লুটিয়ে পড়েন। সঙ্গে সঙ্গেই স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হলে, তাঁকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকরা।

পুলিস প্রহ্লাদ নিকমের দেহ ময়নাতদন্তের জন্য সরকারি হাসপাতালে পাঠিয়েছে। আর এই ঘটনা ফের একবার প্রশ্ন তুলে দিল যে ওয়ার্ক আউটের হার্ট অ্যাটাক হতে পারে কিনা? মানে শরীর চর্চা-ই আপনার শরীরের বিপদ ডেকে আনতে পারে কিনা! 

উল্লেখ্য, জিম করতে করতে মহারাষ্ট্রের প্রৌঢ়ের মৃত্যুর আগের দিনই চণ্ডীগড়ে রাম রানা নামে এক বডি বিল্ডারেরও মৃত্যু হয় জিম করার সময়। তিনি হাত দুটো স্ট্রেচিং করে পিছনদিকে খানিকটা ঝুঁকেছিলেন। তখনই হঠাৎ পড়ে যান। কোনও সাড়া দিচ্ছিলেন না। 

সঙ্গে সঙ্গেই তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই চিকিৎসকরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন। পর পর এই দুটি ঘটনা ফের নতুন করে ওয়ার্ক আউটের ফলে হার্ট অ্য়াটাকের ঝুঁকির দিকে আঙুল তুলছে। 

যে প্রসঙ্গে বিশেষজ্ঞরা বলছেন, আমাদের প্রথমে নিজেদের শরীর সম্বন্ধে ওয়াকিবহল হওয়া প্রয়োজন। যোগাসন বা জিম করার সময় যদি বুকে বা বাঁদিকের কাঁধে, গলায় ও পিঠে ব্যথা হয়, তবে উপেক্ষা করা উচিত নয়। সঙ্গে সঙ্গে যোগব্যায়াম থামিয়ে দেওয়া উচিত।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link