Mamata In Spain: আমার একমাত্র ‘ইজম’ হল মানবতাবাদ, বার্সেলোনায় খোলামেলা মুখ্যমন্ত্রী

Mon, 18 Sep 2023-2:01 pm,

বার্সেলোনা আজ আমাদের জন্য সৌভাগ্য এনেছে কারণ রবীন্দ্রনাথ ঠাকুরের শান্তিনিকেতন ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকায় স্থান করে নিয়েছে। ভারত ও বাংলার পক্ষ থেকে আমরা সবাইকে অভিনন্দন জানাই

আমি এখানে বিভিন্ন ব্যাকগ্রাউন্ডের লোকদের দেখতে পাচ্ছি। এটাই ভারতের সংস্কৃতি যা বৈচিত্র্যের মধ্যে ঐক্যের প্রতীক। বাংলা আমার মাতৃভাষা এবং আমি আনন্দিত বোধ করি ভারতের প্রতিটি কোণায় বাঙালি রয়েছে। কিন্তু সাতবারের সাংসদ হিসেবে প্রত্যেক ভারতীয়ের সঙ্গে দেখা করে আমি আনন্দিত বোধ করি। 

দুর্গাপূজা এখন আমাদের জন্য আরও বড় উৎসবে পরিণত হয়েছে, কারণ এটি UNESCO-র ইনট্যানজিবল সাংস্কৃতিক ঐতিহ্য-র তকমা পেয়েছে, যা পশ্চিমবঙ্গকে একটি পর্যটনের জন্য গন্তব্য করে তুলেছে। আমাদের সাংস্কৃতিক ডোমেইন খুব শক্তিশালী। 

আমি কয়েক সপ্তাহ আগে আমার বন্ধুদের সঙ্গে একটি যৌথ সম্মেলনের জন্য মুম্বই গিয়েছিলাম। সেখানে উপস্থিত ছিলেন উদ্ধব ঠাকরে ও শরদ পাওয়ার। ভগবন্ত মান পঞ্জাবে আর অরবিন্দ কেজরিওয়াল দিল্লিতে। প্রতিটি রাজ্যে আমাদের কিছু বন্ধু আছে। কেউ কেউ বিরোধী দলেও থাকতে পারে, কিন্তু এটাই গণতন্ত্রের মূল কথা। আমরা যখন দেখা করি, তখন আমাদের মধ্যে কোনও বিরোধ থাকে না। নির্বাচনের সময় রাজনৈতিক লড়াই হয়। ভারতের বাইরে গেলে আমরা এক।

৩৪ বছরের শাসনের অবসানের পর বাংলার উন্নতি হয়েছে। সকলের দেওয়া জয় হিন্দ স্লোগানটি দিয়েছিলেন নেতাজি সুভাষ চন্দ্র বসু, যিনি বাংলায় জাতীয়তাবাদী আন্দোলন সংগঠিত করেছিলেন। বন্দে মাতরম লিখেছেন বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়, তিনিও একজন বাঙালি। আমাদের জাতীয় সঙ্গীত 'জনগণ মন' এবং বাংলাদেশের জাতীয় সঙ্গীত 'আমার সোনার বাংলা' রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা। আমরা নজরুলগীতি থেকে জয় বাংলা স্লোগান পেয়েছি। 

আমাদের কৃষকরা বিশ্বের সেরা। আমরা সবুজ বিপ্লবের অংশ ছিলাম। আমরা বিশ্বাস করি যে ভারত যদি উন্নতি করে তবে আমরা সবাই উন্নতি করব। আমরা শুধু উন্নয়ন চাই। আমরা একে অপরের সঙ্গে মিশতে চাই। আমরা আমাদের সকলের মধ্যে ঐক্যের অস্তিত্ব ভালবাসি। 

ধর্ম সম্পূর্ণ মানুষের মতোই। কারোর শরীরের অঙ্গ-প্রত্যঙ্গ হারিয়ে গেলে তা সম্পূর্ণ হবে না। একইভাবে, আমরা যদি বর্তমান ধর্মগুলি হারিয়ে ফেলি তবে আমরা অসম্পূর্ণ হয়ে যাব। সকলে একত্রিত এবং ঐক্যবদ্ধ থাকলে একজনই সবকিছু করতে সক্ষম।

শুক্রবার, আমরা ঘোষণা করেছি যে আমরা তাদের জমি দিলে তারা একাডেমি স্থাপন করবে। কিন্তু আজ, আমি ঘোষণা করতে চাই যে এই কাজের জন্য আমি সমস্ত প্রয়োজনীয় সুযোগ-সুবিধা সহ একটি পুরো স্টেডিয়াম দেব

লোকেরা প্রায়ই আমাকে জিজ্ঞাসা করে যে আমার 'ইজম' কী। তাদের উদ্দেশ্যে বলি, আমার একমাত্র ‘ইজম’ হল মানবতাবাদ, কারণ মানবতাবাদ ছাড়া মানুষ বাঁচতে পারে না। এই কারণেই নারীর ক্ষমতায়নের প্রতিও আমার বিশেষ নজর আছে

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link