লকডাউনে টাকা তুলতে বেরতে পারছেন না? কলকাতায় এবার বাড়িতে-বাড়িতে পৌঁছে যাবে ATM

Tue, 28 Apr 2020-4:45 pm,

নিজস্ব প্রতিবেদন : করোনা মোকাবিলায় লকডাউনে ঘরবন্দি মানুষ। ৩ মে-র পর লকডাউন যে আরও বাড়ছে তা একপ্রকার নিশ্চিত হয়েই গিয়েছে। সেক্ষেত্রে লকডাউন ২১ মে পর্যন্ত বাড়ানোর হতে পারে বলে শোনা যাচ্ছে। এই পরিস্থিতি গ্রাহক স্বার্থে  অভিনব উদ্যোগ নিল কানাড়া ব্য়াঙ্ক ও HDFC ব্যাঙ্ক। গ্রাহকদের জন্য তাঁরা নিয়ে এল মোবাইল ATM পরিষেবা।

 

নিউটাউন এলাকায় ২০ এপ্রিল থেকে এই মোবাইল ATM পরিষেবা শুরু করেছে কানাড়া ব্যাঙ্ক। টাকা তুলতে সাধারণ মানুষকে আর করোনা সংক্রমণের ঝুঁকি নিয়ে ATM-এ যেতে হচ্ছে না। ATM-ই এাবার চলে আসছে বাড়িতে-বাড়িতে। সকাল ১১টা থেকে বিকেল ৪টে পর্যন্ত এই মোবাইল ATM পৌঁছে যাচ্ছে বিভিন্ন আবাসনের গেটে গেটে। নিউটাউন ফোরামের উদ্যোগে এই ব্যবস্থা করা হয়েছে। 

 

নিউটাউন ফোরামের তরফে সমরেশবাবু জানান, লকডাউনে মানুষ বাড়ি থেকে বেরিয়ে ATM-এ গিয়ে টাকা তুলতে অসুবিধার সম্মুখীন হচ্ছিল। তাই ব্যাঙ্কের সঙ্গে  কথা বলে এই ব্যবস্থা করা হয়েছে। করোনা সতর্কতায় এই মোবাইল ATM-এ মানা হচ্ছে সমস্তরকম সুরক্ষাবিধি। আবাসনের বাইরে গাড়ি এসে দাঁড়াচ্ছে। তারপর আবাসনের বাসিন্দারা সোশ্যাল ডিসট্যান্সিং মেনে লাইন দিয়ে দাঁড়াচ্ছেন। এরপর প্রত্যেকে হাত স্যানিটাইজ করে তারপর টাকা তুলছেন।

 

কানাড়া ব্যাঙ্কের মতোই একইরকমভাবে শহরে মোবাইল ATM পরিষেবা চালু করতে চলেছে  HDFC ব্যাঙ্কও। ইতিমধ্যেই মুম্বই, দিল্লি, চেন্নাই, পুনে, হায়দরাবাদ ও ভুবনেশ্বরে তাদের এই প্রচেষ্টা সাফল্য লাভ করেছে। এবার কলকাতাতেও  শুরু হচ্ছে এই পরিষেবা। ব্যাঙ্ক আধিকারিক সন্দীপ কুমার জানিয়েছেন,  প্রতিদিন সকাল ১০টা থেকে ৫টা পর্যন্ত এই পরিষেবা পাওয়া যাবে। প্রাথমিকভাবে কলকাতা শহরেই এই পরিষেবা শুরু হচ্ছে। এক-একদিনে এই মোবাইল ATM ৩-৫টি জায়গায় পরিষেবা দেবে। গ্রাহক সংখ্যার ভিত্তিতে এলাকা নির্বাচন করা হবে। যে এলাকায় গ্রাহক সংখ্যা বেশি, সেই জায়গা অগ্রাধিকার পাবে। এভাবে সব জায়গাতেই পৌঁছে যাবে এই পরিষেবা। গ্রাহকদের বাড়ি সামনে পৌঁছে যাবে মোবাইএল এটিএম। মেইন রোডের উপর থাকবে এই ATM ভ্যানটি। রাস্তায় পুলিসি টহল থাকায় নিরাপত্তার অভাব হবে না বলেই আশ্বস্ত করেন তিনি। 

একইসঙ্গে তিনি আরও জানান, করোনা মোকাবিলায় সুরক্ষাবিধি নজরে রেখেই করবে এই মোবাইল ATM। প্রতিদিন কাজের আগে ও পরে ভ্যানটিকে স্যানিটাইজ করা হবে। এছাড়া গ্রাহকদের জন্য ভ্যানেই থাকবে স্যানিটাইজার। এটিএম ব্যবহার করার আগে প্রত্যেক গ্রাহককে হাত স্যানিটাইজ করে নিতে হবে। কানাড়া ব্যাঙ্ক ও HDFC ব্যাঙ্কের মতো গ্রাহকদের জন্য একইরকম মোবাইল ATM পরিষেবা দিতে উদ্যোগী পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কও।

 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link