আগামিকাল বিকেলে নিসর্গ আছড়ে পড়বে করোনা বিধ্বস্ত মুম্বইয়ে, জারি সতর্কতা

Tue, 02 Jun 2020-12:07 pm,

পূর্ব উপকূলের কিয়দংশ তছনছ হয়েছে আমফানে। এখনও মাথা তুলে দাঁড়াতে পারেনি। দু’সপ্তাহের মাথায় আবার একটি শক্তিশালী ঘূর্ণিঝড় ‘নিসর্গ’। এবার পশ্চিম উপকূলের দুই রাজ্য মহারাষ্ট্র ও গুজরাটের উপর এই ঝড় আছড়ে পড়ার আশঙ্কা। 

 করোনার থাবায় এই দুই রাজ্যের মেরুদণ্ড আগেই ভেঙে গিয়েছে। সবথেকে বেশি করোনায় আক্রান্ত মহারাষ্ট্র। গুজরাট চতুর্থ স্থানে। তার পর ঘণ্টায় ১২৫ কিলোমিটার বেগে নিসর্গ ধেয়ে আসছে।

সোমবার, জরুরি বৈঠকে বসেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। মহারাষ্ট্র এবং গুজরাটে জারি করা হয়েছে সতর্কতা। একাধিক পদক্ষেপ করার নির্দেশ দেওয়া হয়েছে স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে। সব রকম সাহায্যের আশ্বাসও দেওয়া হয়েছে। 

দেশের বাণিজ্যনগরীর উপরই আছড়ে পড়তে পারে নিসর্গ। এই বাণিজ্যনগরী মুম্বইয়ে করোনা আক্রান্তের সংখ্যা ৪১ হাজার। বুধবার মুম্বইয়ের উপরই প্রথম আছড়ে পড়বে ঘূর্ণিঝড়। গত ২৪ ঘণ্টায় শক্তি সঞ্চয় করে অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে নিসর্গ। আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে, আরব সাগরে ঘূর্ণিঝড় ঘণ্টায় ১১ কিলোমিটার বেগে উত্তর দিকে ধেয়ে আসছে। বিকেল সাড়ে পাঁচটা নাগাদ স্থলভাগে ঢোকার কথা।

মুম্বইয়ের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিম ৪৯০ কিলোমিটার,  সুরাটের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে ৭১০ কিলোমিটার দূরে অবস্থান করছে নিসর্গ। আগামী ১২ ঘণ্টায় আরও শক্তি সঞ্চয় করে ‘সেভার সাইক্লোনে’ পরিণত হবে, পাশাপাশি উত্তর দিকে ধাবিত হয়ে আগামিকাল বিকেল নাগাদ উত্তর মহারাষ্ট্র, দক্ষিণ-গুজরাট উপকূল, দমন আছড়ে পড়তে পারবে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link