Sunita Williams: মাত্র ৯৬ ঘণ্টার অক্সিজেন! মহাকাশেই কি বাষ্পের মতো উবে যাবেন সুনীতা?

SUDESHNA PAUL Fri, 23 Aug 2024-3:44 pm,

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মাত্র ৮ দিনের জন্য মহাকাশে গিয়েছিলেন। কিন্তু সেই ৮ দিন পেরিয়ে ২ মাস হয়ে গিয়েছে। মহাকাশেই আটকে পড়েছেন সুনীতা উইলিয়ামস এবং তাঁর সহযাত্রী ব্যারি বুচ উইলমোর। কবে ফিরবেন? কী হবে? কল্পনা চাওলার মতো সুনীতা উইলিয়ামসও কি...? উদ্বেগের প্রহর গুনছেন সবাই।

কারণ, যে মহাকাশযানে চড়ে পৃথিবীতে ফেরার কথা ছিল সুনীতা উইলিয়ামসের, সেই মহাকাশযান বোয়িং স্টারলাইনারে বড় ত্রুটি ধরা পড়েছে। মহাকাশযানের হিলিয়াম লিকেজে সমস্যা ধরা পড়েছে। এই হিলিয়াম রকেটের থ্রাস্টারে জ্বালানি হিসেবে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

একদিকে দীর্ঘ সময় মহাকাশে থাকলে মারাত্মক প্রভাব পড়ে শরীরে। অন্যদিকে তার উপর আরও উদ্বেগের বিষয় হচ্ছে, মহাকাশযানের ত্রুটি পুরোপুরি না সারিয়ে চটজলদি যদি সুনীতাদের ফেরানোর সিদ্ধান্ত নেওয়া হয়, তাহলেও বিপদের সম্ভাবনা রয়েছে। 

কারণ, সবকিছু ঠিকঠাকভাবে কাজ না করলে, পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশের সময় ধাক্কা খেয়ে তখন জ্বলন্ত অবস্থাতেই মহাকাশে ফিরে যাবে মহাকাশযানটি। থ্রাস্টার বিকল হলে ফের মহাকাশেই ছিটকে যাবে মহাকাশযানটি। আর তখন মাত্র ৯৬ ঘণ্টার অক্সিজেন-ই অবশিষ্ট থাকবে!

তারপর পুড়ে ছাই হয়ে যাবে মহাকাশযানটি। সেক্ষেত্রে মহাকাশ যানের সঙ্গেই কার্যত বাষ্পের মতো উবে যাবেন সুনীতা এবং ব্যারি বুচ উইলিয়াম! বাতাসে মিশে যাবেন সুনীতা এবং ব্যারি! আশঙ্কা এমনই।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link