NEET 2019: আজ থেকে শুরু হল ফর্ম ফিল আপ, জেনে নিন গোটা পদ্ধতি

Thu, 01 Nov 2018-3:52 pm,

শুরু হল মেডিক্যাল জয়েন্ট এন্ট্রান্স NEET 2019-এর ফর্মপূরণ। ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্টের জন্য অনলাইন ফর্ম পূরণ ১ নভেম্বর ২০১৮ থেকে শুরু হয়েছে। সম্ভাব্য পরীক্ষার্থীরা সরকারি ওয়েবসাইট nta.ac.in-এ গিয়ে পরীক্ষায় বসার জন্য আবেদন করতে পারেন। 

এতদিন এই পরীক্ষা আয়োজনের ভার ছিল সিবিএসই-এর। এবার সেই দায়িত্ব বর্তেছে ন্যাশনাল টেস্টিং এজেন্সির ওপর। NEET পরীক্ষার মাধ্যমে MBBS, BDS, BAMS, BUMS, BSMS, BHMS-এ ভর্তির সুযোগ মিলবে। ৩০ নভেম্বর পর্যন্ত এই পরীক্ষাগুলির জন্য অনলাইনে আবেদন করা যাবে। 

এবারের নিট হবে ২০১৯ সালের ৫ মে। ১৫ এপ্রিল থেকে ডাউনলোড করা যাবে অ্যাডমিট কার্ড। ৫ জুন ২০১৯-এ প্রকাশিত হবে পরীক্ষার ফল। ৩ ঘণ্টার এই পরীক্ষায় ভৌতবিজ্ঞান, রসায়ন ও জীববিদ্যার প্রশ্নের উত্তর দিতে হবে পরীক্ষার্থীদের।

এই পরীক্ষায় উত্তীর্ণ হলে তবেই আবেদনকারী ভর্তি হতে পারবেন মেডিক্যাল কাউন্সিল অফ ইন্ডিয়া ও ডেন্টাল কাউন্সিল অফ ইন্ডিয়ার স্বীকৃতিপ্রাপ্ত কোনও প্রতিষ্ঠানের আন্ডার গ্রাজুয়েট কোর্সে। 

নিট ২০১৯-এর আবেদনের জন্য সাধারণ প্রার্থীদের দিতে হবে ১৪০০ টাকা। এসসি ও ওবিসি প্রার্থীরা ৭৫০ টাকা জমা দিয়ে পরীক্ষা দিতে পারবেন। 

২০১৯-এ প্রশ্নের ধরণে কোনও বদল আসবে না বলে জানিয়েছে ন্যাশনাল টেস্টিং এজেন্সি। স্বাস্থ্য মন্ত্রক থেকে চিঠি দিয়ে এই নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছে সংস্থা।

পরীক্ষার ফলের নিরিখে তৈরি হবে মেধাতালিকা। সেই মেধাতালিকা মেনেই হবে কাউন্সেলিং।  

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link