২৫ বারের শৃঙ্গজয়ী কামি রিতা এক বিরল গোত্রের শেরপা!

Soumitra Sen Wed, 26 May 2021-5:08 pm,

কোনও দুর্গম পাহাড় জয় করার সময় অভিযাত্রীদের সঙ্গে থাকেন দক্ষ শেরপারা (Sherpa)। তবে সে অর্থে যোগ্য সম্মান পান না শেরপারা। 

কিন্তু কিছু শেরপা থাকেন যাঁদের কাছে পাহাড় জয় করাটা একটা নেশার মতো। সম্মানের জন্য লালায়িত হয়ে বসে না থেকে তাঁরা পাহাড়ের প্রতি প্রেমের টানে বরাবর একই কাজে যুক্ত থাকেন। সেরকমই একজন শেরপা হলেন কামি রিতা (Kami Rita)। যিনি এক-আধবার নয়, এই নিয়ে ২৫ বার এভারেস্ট (Everest) জয় করে ফিরে এসেছেন। যশ বা খ্যাতি নয়, পাহাড় ভালবেসেই তাঁর এই মৃত্যুকঠিন অভিযানের পর অভিযান। কিন্তু তা বলে আনপড় অভিযাত্রীর মতো কখনও প্রকৃতির সঙ্কেত লঙ্ঘন করেন না। না হলে, মাত্র কয়েকদিনের ব্যবধানে তিনি ২৬তম শৃঙ্গ জয়ের এই বিরল রেকর্ড অসম্পূর্ণ রেখে ফিরে আসেন! ফিরে এলেন কামি রিতা। কেন ফিরলেন? তিনি বলছেন, সামিটের দিকে যাওয়ার সময়ে তিনি স্বপ্ন দেখেন, আবহাওয়া ক্রমশই খারাপ হচ্ছে এবং তিনি যেন শোনেন পাহাড়ের দেবী তাঁকে বলছেন-- আর চেষ্টা কোরো না। এবার ফিরে যাও। দেবীর কথা মেনেই তাই এবারে ফিরে আসা তাঁর। কে এই দেবী? 'Goddess Mother of the World' চোমোলাংমা। যাকে আমরা এভারেস্ট বলে চিনি। 

 

 ৭মে কামি ও আরও এগারো জন শেরপা এভারেস্ট শৃঙ্গ (summit) জয় করেন। এই বছরে কামির দলই প্রথমবার শৃঙ্গ জয় করল। 

সাধারণত প্রতি বছর অভিযাত্রীরা নেপাল ও চিন, এই দুই দেশের অন্তর্গত অংশ দিয়ে পাহাড়ে চড়া শুরু করেন। এভারেস্টের উত্তর অংশ পড়ে চিনের দিকে আর দক্ষিণ অংশ পড়ে নেপালের দিকে। কিন্তু গত বছর করোনাভাইরাস (CORONAVIRUS) ছড়িয়ে পড়ায় সব দিক থেকেই পর্বতারোহণ বন্ধ ছিল। করোনা এখনও অত্যন্ত তীব্র। তা সত্ত্বেও নেপালের দিক থেকে এভারেস্ট যাওয়ার রাস্তা খুলে দেওয়া হয়েছে। 

একান্ন বছরের কামি ১৯৯৪ সালে প্রথমবার এভারেস্ট জয় করেন। এর পর থেকে প্রায় প্রতি বছরেই তিনি এভারেস্ট জয় করে ফিরে আসেন। অভিযাত্রীদের পথ দেখিয়ে এভারেস্টে পৌঁছে দেওয়ার দায়িত্বও নেন অনায়াসে। কামির বাবাও একজন সুদক্ষ শেরপা ছিলেন।

২০১৫ সালে একবার তুষার ঝড়ের কবলে পড়েছিলেন কামি। এতে তিনি বেঁচে গেলেও মারা যান ১৯ জন-সহ অভিযাত্রী। তার পর থেকেই কামির বাড়ি থেকে প্রবল চাপ আসে যে, এবার তাঁকে পাহাড়ে চড়া পাকাপাকি ভাবে বন্ধ করতে হবে। প্রথমে রাজি হলেও পরে বেঁকে বসেন শেরপা। হিমালয়ের সাঙ্ঘাতিক টান তিনি এড়াতে পারলেন না!

সম্প্রতি এভারেস্ট অভিযানে গিয়ে বরফের ফাটলে পড়ে প্রাণ হারালেন ২৭ বছর বয়সী পেম্বা তাশি শেরপা। নেপালের এই শেরপা পাঁচবার এভারেস্টের শিখর ছুঁয়েছিলেন। দেশ ও বিদেশের পর্বতারোহীদের কাছে পেম্বা তাশি শেরপা ছিলেন বড় ভরসা। সেই তিনিই পড়ে গেলেন বরফফাটলে!

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link