WhatsApp-এ আসা খবর ‘ভুয়ো’ কিনা, জানিয়ে দেবে এই অ্যাপ!

Tue, 31 Jul 2018-11:44 pm,

মেসেজিং অ্যাপের মধ্যে জনপ্রিয়তার শীর্ষে এখন হোয়াটসঅ্যাপ (WhatsApp)। টেক্সট মেসেজ, ছবি, ভিডিও— প্রায় সব কিছুই পাঠানো যায় মাত্র একটি ক্লিকেই! হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের সুবিধার্থে নিত্যনতুন বিভিন্ন ফিচার্স আর আপডেট নিয়ে হাজির হয় সংস্থা।

হোয়াটসঅ্যাপের মাধ্যমেই অনেক সময়ই ছড়িয়ে পড়ে অসংখ্য ‘ভুয়ো’ খবর বা ফেক নিউজ। এই সব ‘ভুয়ো’ খবরের জেরে বিভিন্ন এলাকায় হিংসা, হানাহানির ঘটনাও ঘটেছে একাধিকবার। এ বার নতুন এমন একটি অ্যাপ আনতে চলেছে সংস্থা যা সহজেই ধরিয়ে দেবে ‘ভুয়ো’ খবর!

দিল্লির একদল বিশেষজ্ঞ এই বিষয়ে গবেষণা চালাচ্ছেন। তাঁদের দাবি এ বার অ্যাপের মাধ্যমে সহজেই জেনে নেওয়া যাবে কোন খবরটি ভুয়ো আর কোনটি সত্যি।

হোয়াটসঅ্যাপে আসা বিভিন্ন সন্দেহজনক ম্যাসেজ ৯৩৫৪৩২৫৭০০-এই নম্বরে পাঠাতে বলা হয়েছে বেশ কিছু ব্যবহারকারীদের। এই মোবাইল নম্বরে আসা সন্দেহজনক ম্যাসেজগুলিকে বিশ্লেষণ করে একটি মডেল তৈরি করার প্রচেষ্টা চালাচ্ছেন দিল্লির বিশেষজ্ঞ দল।

বিশেষজ্ঞদের চেষ্টা, হোয়াটসঅ্যাপে কোনও মেসেজ বা লিঙ্ক ঢুকলে অ্যাপটি সেই মেসেজ বা লিঙ্কটিকে কোনও রঙের মাধ্যমে চিহ্নিত করবে। যেমন, ভুয়ো হলে লাল রং আর সঠিক হলে সবুজ রং। তাহলে কোনও ভুয়ো ও কোনটি সঠিক খবর তা সহজেই বুঝতে পারবেন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link