তীক্ষ্ণ দাঁতে দুরন্ত গতিতে আক্রমণ, ভয়ঙ্কর দেখতে হাঙরের দেখা মিলল ভারত মহাসাগরে!

Fri, 23 Jul 2021-6:48 pm,

এই হাঙরের সন্ধান পেতে দীর্ঘদিন ধরেই সন্ধান চালিয়েছিলেন সমুদ্রবিজ্ঞানী ও গবেষকরা। কিন্তু সহজে এই হাঙরের প্রাণীর খোঁজ পাওয়া যায়নি। ২০১২ এবং ২০১৪ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রশান্ত মহাসাগরীয় হাঙ্গর গবেষণা কেন্দ্রের গবেষকরা দক্ষিণ-পশ্চিম ভারতীয় মহাসাগরে সন্ধান চালিয়েছিলেন। 

আটটি দলে বিভক্ত হয়ে সমুদ্রের অতলে গিয়ে খোঁজ করেছিলেন তাঁরা। এরপরই দর্শন মেলে এই অদ্ভূত দর্শন জীবের। জানা গিয়েছে এটি একটি ক্যাটশার্ক প্রজাতির। হাঙ্গর সংরক্ষণ ও গবেষণার সমর্থক গ্রেগ মানচেরিয়ানির সম্মানে এর নাম দেওয়া হয়েছে- Manocherian’s Catshark। 

যদি নতুন প্রজাতির সংরক্ষিত নমুনাগুলি একবার দেখতে চান তবে ক্যালিফোর্নিয়া একাডেমি অফ সায়েন্সেসের ইকথায়োলজি বিভাগে যেতে পারেন। সেখানে এমন নানা বিপন্ন, অদ্ভূত দর্শন প্রাণী দেখতে পাবেন। যেসব প্রাণীদের হাজার হাজার বছ ধরেও দেখাঁ যায়নি। 

এই প্রাণীর ভয়ঙ্কর বিষয় হল এর দাঁত। যা বিশ্লেষণ করার জন্য বিজ্ঞানীরা মুখিয়ে আছেন। উপরের এবং নীচের চোয়ালে অসংখ্য বড় দাঁত থাকার কারণে এটি প্রাণীকুলের মধ্যে বিপজ্জনক। 

আয়তনের দিক থেকে এই প্রজাতির পুরুষ হাঙরের দৈর্ঘ্য প্রায় ৫৫ সেন্টিমিটার এবং মহিলা হাঙরের আয়তন প্রায় ৪৯ সেন্টিমিটার। জার্নাল অফ দি ওশান সায়েন্স ফাউন্ডেশনে এর সমস্ত বিস্তারিত তথ্য বর্ণনা করা হয়েছে। 

কিন্তু এই প্রজাতি কেন অদ্ভূত? গবেষণার প্রধান লেখক ডেভিড এ এবার্ট বলেন হাঙর একটি বিচিত্র প্রাণী প্রজাতি। প্রায় ৫৩৬টি প্রজাতি রয়েছে। গবেষকের কথায়, গভীর সমুদ্রের সম্পর্কে আমরা এখনও প্রায় কিছুই জানি না। 

এই আবিষ্কৃত হাঙর প্রজাতির অন্তর্ভুক্ত ক্যাটশার্ক প্রায় সকল মহাসাগরে পাওয়া গেছে, তবে অ্যান্টার্কটিকে পাওয়া যায় না। এরা গভীর সমুদ্রের মধ্যে থাকতেই বেশি পছন্দ করে।  

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link