EXPLAINED | IND vs NZ: ৩০১ রানে এগিয়ে কিউয়িরা! কেন আচমকাই বেজায় চাপে ভারত? পুণের পোস্টমর্টেমের ৫ পয়েন্ট

Fri, 25 Oct 2024-5:53 pm,

ভারতের বিরুদ্ধে চলতি তিন ম্যাচের টেস্ট সিরিজে নিউ জিল্যান্ড ১-০ এগিয়ে রয়েছে। বেঙ্গালুরুতে  প্রথম টেস্ট ৮ উইকেট জিতেছিল কিউয়িরা। গত বৃহস্পতিবার থেকে পুণেতে শুরু হয়েছে ভারত-নিউ জিল্যান্ড দ্বিতীয় টেস্ট। মহরাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে হয়ে গেল দ্বিতীয় দিনের খেলা। প্রথম দিন ওয়াশিংটন সুন্দরের সৌজন্য়ে ভারত ছিল চালকের আসনে। আর দ্বিতীয় দিনের শেষে ভারত কিন্তু রীতিমতো চাপে পড়ে গেল!

 

বেঙ্গালুরু টেস্টে হারের পরেই স্পিনিং অলরাউন্ডার ওয়াশিংটন সুন্দরকে, বাকি দুই টেস্টের জন্য় ডেকে নিয়েছিল টিম ইন্ডিয়া। সুন্দর নিঃসন্দেহে প্রতিভাবান অলরাউন্ডার। একাই বদলে দিতে পারেন খেলার রং। এদনি ভারতের প্রথম একাদশে কুলদীপ যাদবের বদলে ওয়াশিংটনকে দেখে অনেকেই ভুরু কুঁচকেছিলেন। তবে টিম ম্য়ানেজমেন্ট যে কতটা ঠিক ছিল, তা বোঝা গেল দিনের শেষে। নির্বাচকদের আস্থার দাম দিয়ে কিউয়িদের শিরদাঁড়া একাই ভেঙে দিয়েছিলেন ৫৯ রানে ৭ উইকেট তুলে নিয়ে।

২০২১ সালে আহমেদাবাদে শেষবার টেস্ট খেলা, ওয়াশিংটন ফের লাল বলের ক্রিকেট খেললেন ১৩২৫ দিন পর! তাঁর ঘূর্ণিঝড়েই নিউ জিল্যান্ডের প্রথম ইনিংস গুটিয়ে গিয়েছিল ২৫৯ রানে‌!‌ নিউ জিল্যান্ডের প্রথম তিন উইকেট শিকার করেছিলেন অশ্বিন। ১৩৮ রানে তিন উইকেট হারানো দলের কোমর ভেঙে দেন সুন্দর। শেষ সাত উইকেট তুলে নেন তিনি একাই। কিউয়িদের ব্য়াটিং ব্য়র্থতার দিনে উজ্জ্বল ছিলেন ডেভন কনওয়ে (৭৬) ও রাচিন রবীন্দ্র (৬৫)!

প্রথম দিন সুন্দর যে কাজটি করেছিলেন, দ্বিতীয় দিন মিচেল স্য়ান্টনার ঠিক একই কাজ করলেন। ঘূর্ণিঝড়ের বুমেরাঙেই বিদ্ধ হল ভারত! স্য়ান্টনারের হাতযশে রোহিত শর্মা অ্য়ান্ড কোং গুটিয়ে গেল মাত্র ১৫৬ রানে! গতকালই রোহিত কোনও রান না করে ফিরে গিয়েছিলেন। দ্বিতীয় দিনের সকালে গতকালের অপরাজিত ব্য়াটার যশস্বী জয়সওয়াল (৬) ও শুভমন গিল (১০) হাতে ৯ উইকেট ও ১৬ রান নিয়ে খেলা শুরু করেছিলেন। দু'জনেই এদিন ব্য়ক্তিগত ৩০ রান করে ফিরে যান। মিডল অর্ডারে বিরাট কোহলি (১), ঋষভ পন্থ (১৮), ও সরফরাজ খান (১১) চরম ব্য়র্থ হন। সাতে নেমে রবীন্দ্র জাদেজা ৩৮ রান করেছিলেন। নয়ে নেমে সুন্দর অপরাজিত ছিলেন ১৮ রানে। কিন্তু ভারতীয় ব্য়াটারদের ব্য়র্থতাই কিউয়িদের এগিয়ে দেয় খেলায়। স্য়ান্টনার ৫৩ রানে ৭ উইকেট তুলে যা করার করে দেন!

 

টম ল্য়াথামের ব্য়াটে (৮৬) ভর করে কিউয়িরা ৩০১ রানের লিড নিয়ে ফেলেছে। ৫ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে তারা ১৯৮ রান তুলেছে। দ্বিতীয় ইনিংসেও সুন্দর দারুণ বল করছেন। তুলে নিয়েছেন চার উইকেট। এক উইকেট নিয়েছেন আর অশ্বিন। দিনের শেষে ক্রিজে আছেন। টম ব্লান্ডেল (৩০) ও গ্লেন ফিলিপস (৯)। তৃতীয় দিনের শুরুতেই রোহিতদের লক্ষ্য় থাকবে দ্রুত বাকি পাঁচ উইকেট তুলে ম্য়াচে ফেরা। ভারত ঘুরে দাঁড়াতে না পারলে এই টেস্ট এবং সিরিজ খোয়াতে হবে!

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link