EXPLAINED | Sourav Ganguly | IPL 2025: কেন সৌরভকে সরানো হল দিল্লির গুরদায়িত্ব থেকে? নিলামের আগেই সুনামি ভারতীয় ক্রিকেটে

Thu, 17 Oct 2024-6:44 pm,

আইপিএলে দিল্লি ক্যাপিটালসের ডাগআউটে আপাতত আর দেখা যাবে না সৌরভ গঙ্গোপাধ্যায়কে। ঋষভ পন্থদের টিমের 'ডিরেক্টর অফ ক্রিকেট পদ' থেকে সরানো হল ভারতের সর্বকালের সেরা অধিনায়কদের একজনকেই! প্রাক্তন বিসিসিআই প্রেসিডেন্টের সঙ্গে কি তাহলে রাজধানীর আইপিএল ফ্র্য়াঞ্চাইজির সম্পর্ক শেষ হয়ে গেল! আইপিল ২০২৫-এর নিলামের আগেই যে খবরে সুনামি ভারতীয় ক্রিকেটে...

মাস তিনেক আগেই রিকি পন্টিং দায়িত্ব ছেড়েছেন দিল্লি ক্য়াপিটালসের। তিনি প্রীতি জিন্টার পঞ্জাব কিংসের দায়িত্ব নিয়েছেন। সাত বছর ঋষভ-অক্ষরদের দায়িত্বে ছিলেন বিশ্বকাপজয়ী অজি কিংবদন্তি। কিন্তু খেতাব জেতাতে পারেননি। চলতি বছর রিকির দায়িত্বে দিল্লি শেষ করেছিল ৯ নম্বরে।

রিকির ফেলে যাওয়া জুতোয় পা গলালেন হেমাঙ্গ বাদানি। তিনিই হলেন ঋষভদের নতুন হেডমাস্টার। ওদিকে সৌরভের 'ডিরেক্টর অফ ক্রিকেট' পদ দেওয়া হল বেণুগোপাল রাওয়ের কাঁধে। দিল্লি ক্যাপিটালস নেটপাড়ায় বিবৃতি দিয়ে জানিয়ে দিয়েছে। 

 

প্রাক্তন ভারতীয় ক্রিকেটার বাদানি চারটি টেস্ট ও ৪০টি ওডিআই খেলেছেন। প্রাক্তন তামিলনাড়ু অধিনায়ক ঘরোয়া টি-২০ সার্কিটে কোচ হিসেবে সফলও হয়েছেন। আইপিএলে প্রথম কয়েক বছর চেন্নাই সুপার কিংসের হয়ে তিনি খেলেছেন। বদানি চিপাক সুপার গিলিজের হেড কোচও ছিলেন। যারা তিনটি টিএনপিএল শিরোপা জিতেছে। তরুণ খেলোয়াড়দের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। সেই অভিজ্ঞতাই তিনি  ২০২২ সালে আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের ফিল্ডিং কোচ কাম স্কাউট হিসাবে কাজে লাগিয়েছেন। বিদেশি টি-২০ লিগগুলিতেও কোচিংয়ের অভিজ্ঞতা রয়েছে বাদানির। ২০২৩ সালে তিনি যখন সানরাইজার্স ইস্টার্ন কেপের সহকারি কোচ ছিলেন, যখন সেই টিম উদ্বোধনী এসএ২০ খেতাব জিতেছিল। সর্বশেষ সংস্করণে ফ্র্যাঞ্চাইজটি লঙ্কা প্রিমিয়ার লিগ জিতলে বাদানি জাফনা কিংসের কোচিং পরামর্শকও ছিলেন। আগামী মাসে ৪৮ বছর পূর্ণ হতে যাচ্ছে বদানির। সম্প্রতি এমএলসি-তে (মেজর লিগ ক্রিকেট) সিয়াটল অর্কাসের কোচিং পরামর্শকও ছিলেন।

সৌরভ এখন আর দিল্লি ক্যাপিটালসের 'ডিরেক্টর অফ ক্রিকেট' নন, তাহলে তাঁকে কোন ভূমিকায় পাওয়া যাবে?জেএসডব্লিউ গোষ্ঠীই  দিল্লি ক্যাপিটালসের মালিকানায়। তবে তারা অপারেশন থেকে সরে যাচ্ছে। আইপিএলে দায়িত্ব নিচ্ছে জিএমআর। দুই গোষ্ঠী দু'বছর (২০২৫ ও ২০২৬) পরপর নিজেদের ভূমিকা অদলবদল করছে। সেই সূত্র ধরেই আমূল পরিবর্তন আসছে দিল্লি ক্যাপিটালসের কোচিং স্টাফে। ফলে ২০২৫ ও ২০২৬-এ আইপিএলের বদলে ডব্লিউপিএলে থাকছেন সৌরভ। ২০২৭ সালে তিনি ফিরবেন আইপিএলে। উইমেনস প্রিমিয়র লিগে দিল্লি ক্যাপিটালস মহিলা দলের দায়িত্বে থাকবেন সৌরভ। তিনি আবার দক্ষিণ আফ্রিকায় এসএ-২০ লিগে প্রিটোরিয়া ক্যাপিটালসেরও তত্ত্বাবধান করবেন।  

 

সৌরভ চাইলে কিন্তু ২০২৫ সালে যে কোনও আইপিএল ফ্র্য়াঞ্চাইজির সঙ্গে যোগ দিতে পারেন। কারণ ২০২৭ সালে তিনি ফিরবেন দিল্লি ক্যাপিটালসে। তখন ফের আবার জেএসডব্লিউ পুরুষ দলের অপারেশনসের দায়িত্ব নেবেন।

সৌরভের বিষয়ে তাঁর বন্ধুস্থানীয় পার্থ জিন্দল বিবৃতি দিয়েছেন। যিনি জেএসডব্লিউ স্পোর্টসের ডিরেক্টর। তিনি বলেন, 'জেএসডব্লিউ স্পোর্টসে দাদা সবসময়ে একটি বিশেষ জায়গায় রয়েছেন। আমাদের কাছে তিনি প্রথমে পরিবার এবং তারপর ক্রিকেটের আইকন। আমি অতীতে এটি বলেছি এবং এটি আজও সত্য – তিনি ক্রিকেটের সবচেয়ে তীক্ষ্ণ মস্তিষ্কের একজন এবং আমরা সর্বদা তার নির্দেশনা এবং খেলার জ্ঞান থেকে উপকৃত হব। আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি যে, দাদা এখন ডিরেক্টর হিসাবে জেএসডব্লিউ স্পোর্টসের ক্রিকেটের সমস্ত বিষয়ের পৌরহিত্য় করবেন।'  

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link