Vogue- ম্যাগাজিনের কভারে এবার Malala Yousafzai

Wed, 02 Jun 2021-6:52 pm,

অনেক ছোট্ট বয়সেই সন্ত্রাসবাদের শিকার হতে হয়েছিল তাঁকে। তবুও দমেননি। নারী শিক্ষা নিয়ে সুর চড়িয়েছিলেন তিনি। বিশ্বের সর্বকনিষ্ঠ (২৩) নোবল প্রাপক, তথা সমাজকর্মী মালালা ইউসুফজাই এবার ব্রিটিশ ভগ ম্যাগাজিনের জুলাই সংখ্যার কভারগার্ল হয়ে ধরা দিলেন। 

 

লাল-নীল-সাদা পোশাকে পাকিস্তানি কন্যার সাজেই ধরা দিয়েছেন মালালা। ব্রিটিশ ম্যাগাজিনের সম্পাদক  এডওয়ার্ড এন্নিনফুল তাঁর সোশ্যাল মিডিয়ায় মালালার ছবি শেয়ার করে লিখেছেন, ''আমি যাঁদের অনুসরণ করে চলি, তাঁদের শীর্ষে রয়েছেন মালালা।''

গত বছরই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হয়ে আলোচনায় উঠে এসেছিলেন মালালা। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন সময় কীভাবে উপভোগ করেছেন, সেসব কথা ভগ ম্যাগাজিনকে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন মালালা ইউসুফজাই। 

অক্সফোর্ডে পড়ার আগে মালালা পড়াশোনা করেছেন বার্কিংহাম স্কুলে। তাঁর কথায়, সেখানে পড়ার সময় খ্যাতিই ছিল বিড়ম্বনা। মালালা জানিয়েছেন, অনেকেই তাঁর কাছে জানতে চাইতেন এমা ওয়াটসন, অ্যাঞ্জেলিনা জোলি অথবা বারাক ওবামার সঙ্গে সাক্ষাতের মুহূর্তগুলো কেমন ছিল? 

মালালার কথায়, ''আমি বুঝতে পারি না কী বলব, অস্বস্তিকর বিষয়। কারণ স্কুলের বাইরে আমাকে অনেকে ছাত্রী বা বন্ধু হিসেবে দেখে থাকে। আমি সবাইকে একটা কথাই বলতে চাই প্রত্যেকের সংস্কৃতির মধ্যে থেকেও নিজস্ব কণ্ঠস্বর প্রকাশ করতে পারলে তবেই সমতার পরিবেশ তৈরি করা সম্ভব''।

প্রসঙ্গত, ২০১২ সালে তালিবানি চোখ রাঙানিকে উপেক্ষা করার কারণে তাঁর মাথা লক্ষ্য করে গুলি চালানো হয়।  পরবর্তীকালে চিকিৎসার জন্য তাঁকে ইংল্যান্ডের বার্মিংহ্যাম শহরের কুইন এলিজাবেথ হাসপাতালে তাকে নিয়ে যাওয়া হয়, যেখানেই তিনি ধীরে ধীরে সুস্থ হয়ে ওঠেন।

 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link