Puri Jagannath Temple: পুরীতে এবার আগের চেয়ে অনেক সহজ হয়ে গেল জগন্নাথদর্শন...

Soumitra Sen Thu, 13 Jun 2024-12:47 pm,

ওডিশায় 'বিজুজনতাদল' বা 'বিজেডি'র রাজত্ব শেষ। ২৪ বছর পরে নবীন পট্টনায়কের বদলে অন্য কেউ ওড়িশার মুখ্যমন্ত্রী হলেন। ওড়িশায় এবার সরকার গড়ল বিজেপি। গতকাল বুধবারই ওড়িশার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন মোহনচরণ মাঝি (Mohan Charan Manjhi)। আর মুখ্যমন্ত্রীপদে শপথ নেওয়ার পর তাঁর প্রথম ক্যাবিনেট বৈঠকেই পুরীর জগন্নাথ মন্দির নিয়ে বড় সিদ্ধান্তের কথা ঘোষণা করলেন।

তাঁর প্রথম ক্যাবিনেট বৈঠকেই ওডিশার নতুন মুখ্যমন্ত্রী মোহন পুরীর মন্দিরের চারটি দরজাই এবার খুলে দেওয়ার প্রস্তাবে সায় দেন।

আর সেই মতো আজ, বৃহস্পতিবার থেকেই পুরীর জগন্নাথ মন্দিরের চারটি দরজাই খুলে দেওয়া হচ্ছে। 

নতুন মুখ্যমন্ত্রীর দাবি, মন্দিরের বাকি তিনটি দ্বারই বন্ধ থাকায়, পুরীর মন্দিরে পুণ্যার্থীদের দর্শনের ক্ষেত্রে বেশ সমস্যায় পড়তে হচ্ছিল। মন্দিরের চারটি দরজা খুলে দিলে সেটা মিটবে।

প্রসঙ্গত, এর আগেও পুরীর মন্দিরে অভিনব ব্যাপার ঘটেছে। মন্দিরের চারপাশের দোকানপাট সরিয়ে মন্দির প্রদক্ষিণের ব্যবস্থা করে দেওয়া হয়েছে। সেটা করেছে 'বিজেডি'ই। আর এর জেরে দর্শন করা যাচ্ছে মন্দিরগাত্রের বিখ্যাত মেঘনাদ পাচেরি, এক ধরনের স্থাপত্যকর্ম। যা এতদিন ঢাকা ছিল। ৭৫ মিটারের এই ঐতিহ্যবাহী করিডর ধরে হাঁটতে হাঁটতে ভক্ত-পুণ্যার্থী-দর্শনার্থীরা দেখে নিচ্ছেন এই অপূর্ব শিল্পকর্ম।

দ্বার খোলার পাশাপাশি ওডিশার বিজেপি সরকার গতকাল বুধবার আরও একটি বড় সিদ্ধান্ত নিয়েছে। মন্দিরের প্রয়োজন মেটানোর জন্য অবিলম্বে একটি বিশেষ তহবিল তৈরি করার কথাও জানান মুখ্যমন্ত্রী। এজন্য ৫০০ কোটি টাকার একটি তহবিল তৈরি করা হবে বলে বলেন তিনি।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link