করোনার তৃতীয় ঢেউয়ে বেশি আক্রান্ত কমবয়সীরা, তবে কি দুর্বল হচ্ছে রোগপ্রতিরোধ ব্যবস্থা?

Fri, 04 Feb 2022-2:37 pm,

ওমিক্রন হানার পর করোনার তৃতীয় ঢেউয়ে বিপর্যস্ত হয়ে পড়েছিল ভারত। পরিস্থিতি গুরুতর না হলেও মৃত্যুর সংখ্যার বাড়বাড়ন্ত এখনও অব্যাহত৷ এরই মধ্যে হাসপাতালগুলি থেকে যে তথ্য উঠে আসছে সেখানে দেখা গিয়েছে এবারের ঢেউয়ে বেশি আক্রান্ত হয়েছে অল্পবয়সিরা। 

হাসপাতালগুলি থেকে যে তথ্য পাওয়া গিয়েছে সরকারি সূত্র জানিয়েছে সেখানে ৪৪ এর কমবয়সীদের মধ্যে এবার আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি দেখা গিয়েছে। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR) জানায়, দ্বিতীয় তরঙ্গে সংক্রমিত জনসংখ্যার অংশের গড় বয়স ছিল ৫৫ বছর। 

 

কিন্তু ওমিক্রন আবহে তা কমে ৪৪ বছরে নেমে এসেছে। ধীরে ধীরে অল্পবয়সীদের কোভিড সংক্রমণের ঝুঁকি বৃদ্ধি হওয়ায় চিন্তা বৃদ্ধি পেয়েছে স্বাস্থ্য মহলে। আইসিএমআর এর তরফে ১৫২০ জনের ওপর একটি সমীক্ষা হয় সেখান থেকেই এই তথ্য পাওয়া গিয়েছে। 

সাধারণত কম বয়সে রোগ প্রতিরোধ ক্ষমতা দেহে অনেকটাই বেশি থাকে৷ কিন্তু কোভিডের তৃতীয় তরঙ্গে দেখা গিয়েছে অল্পবয়সিদের মধ্যেও কো-মর্বিড লক্ষণ ও জরুরিকালীন সমস্যা দেখা দিয়েছে। 

তবে টিকা নিয়েও করোনার হাত থেক্র রেহাই পায়নি অনেকেই। যদিও টিকা নিয়ে সংক্রমণ সংখ্যা ১০ শতাংশ হলে, টিকা নেননি যারা তাদের মধ্যে ২২ শতাংশ সংক্রমিত হয়েছে। তবে কোভিডের এই ঢেউতে যাদের মৃত্যু হয়েছে তাদের মধ্যে ৮৩ শতাংশের কোমর্বিডিটি ছিল বলেই তথ্যে জানা গিয়েছে। 

আইসিএমআর প্রতিবেদনে এই সত্যটিও তুলে ধরা হয়েছে যে এবার কোভিড চিকিৎসার জন্য ওষুধের ব্যবহার উল্লেখযোগ্যভাবে কম হয়েছে। তবে কোভিডের সময় বা তার পর রেনাল ফেইলিওর, অ্যাকিউট রেসপিরেটরি ডিস্ট্রেস সিন্ড্রোম (ARDS) এবং অন্যান্য রোগও নতুন করে দেখা গিয়েছে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link