Onam Sadya: `ঈশ্বরের আপন দেশে` উত্‍সবের রঙ ও রসের স্রোত!

Soumitra Sen Sat, 21 Aug 2021-11:38 pm,

কেরলে প্ৰচলিত মালয়ালম দিনপঞ্জি পঞ্চাঙ্গম অনুসারে চিঙ্গম মাসের ২২তম নক্ষত্ৰ থিরুবোনামের দিনে এই ওনাম পালিত হয়। গ্রেগরীয় ক্যালেন্ডারে যা অগস্ট-সেপ্টেম্বর মাসে অনুষ্ঠিত হয়। জনশ্রুতি, রাজা মহাবলির স্মরণে এই উৎসবটি উদযাপিত হয়। লোকবিশ্বাস, ওনামের সময়ে তাঁর আত্মা কেরল ভ্ৰমণে আসে।

ওনাম কেরলের মালয়ালি জনগোষ্ঠীতে পালিত ধানকাটার বাৰ্ষিক উৎসব। এটি কৃষিভিত্তিক উৎসব। এ বছর ১২ অগস্ট থেকে শুরু হয়েছে ওনাম উত্‍সব। যা শেষ হবে আগামি ২৩ অগস্ট। নানা পদ রান্না করা হয় এই উদযাপনে। সেই সব পদ পরিবেশ করা হয় কলাপাতায়। 

কেরলের রাজধানী তিরুবনন্তপুরমে ওনাম উত্‍সব দারুণ ভাবে পালিত হয়। উত্‍সবমুখর এই শহরের নানা জায়গায় নৃত্য প্রতিযোগিতা, মঞ্চাভিনয়, হস্তশিল্প, বিচিত্র সাজে সজ্জিত হাতিমিছিল, নৌ-বাইচ প্রতিযোগিতার আয়োজন থাকে।

এ বছর অতিমারীর মধ্যেও মানুষ উত্‍সবে মেতেছেন। তবে কোভিডবিধি মেনে। সরকারের নির্দেশিকাও তেমনই।

 

নৌকাদৌড় ওনাম উৎসবের প্রাণ। কেরলবাসীর মধ্যে দারুণ জনপ্রিয় এই খেলা। প্রতি বছরই ওনামে এই অপূর্ব ওয়াটার কার্নিভাল প্রদর্শিত হয়। পাম্বা নদীর তীরে, অরণমুলা শ্রীপার্থসারথি মন্দিরের কাছাকাছি এই কার্নিভাল অনুষ্ঠিত হয়।

 

ওনামের আরও এক জনপ্রিয় ইভেন্ট হল নাচ। নানা রকম নাচ। বাঘনাচ থেকে স্থানীয় মহিলাদের নাচ। উৎসবের আনন্দের উচ্ছলতা যেন ফুটে বেরোয় এই নাচের বিভঙ্গে, মুদ্রায়।  

ওনামের সঙ্গে জড়িয়ে রয়েছে প্রকৃতি। এই অগস্টের অবিরল বৃষ্টিধারার মধ্যেও তাই ব্য়াহত হয় না এর ছন্দ ও স্পন্দ। ফসলকাটার মরসুমে নতুন ফসল তোলার আনন্দের মধ্যে দিয়ে য়েন নতুন করে জেগে ওঠে রাজ্যটা। তখন যেন অন্য রূপ ঈশ্বরের আপন দেশের।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link