`ফুটবলই বাঁচিয়ে রেখেছে`, প্রতিকূল শৈশব পেরিয়ে জীবনযোদ্ধা Andriy Shevchenko

Thu, 01 Jul 2021-3:43 pm,

নিজস্ব প্রতিবেদন: ইউরো ২০২০তে সুইডেনের বিরুদ্ধে ম্যাচে জয়ী হয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে ইউক্রেন। আর দলের এই সাফল্যের বড় কৃতিত্বই যায় কোচ আন্দ্রে শেভচেঙ্কোর (Andriy Shevchenko) উপর। বহু প্রতিকূল পরিস্থিতি পেরিয়ে শেভচেঙ্কোর আজকের সাফল্যে বোঝা যায় যে জীবনযুদ্ধের আসল যোদ্ধা তিনিই। 

এসি মিলান ও চেলসিতে দাপটের সঙ্গে খেলে এই তারকা ফরোয়ার্ড নিজের কেরিয়ারে প্রচুর সাফল্য পেয়েছেন। কিন্তু শৈশবে ভয়ঙ্কর পরিস্থিতি অতিবাহিত করেছেন শেভচেঙ্কো। শেভচেঙ্কোর যখন দশ বছর বয়স, ভয়ঙ্কর চেরনোবিল পারমাণবিক দুর্ঘটনার সম্মুখীন হয় সোভিয়েত। মাত্র ২০০ কিমি দূরেই থাকতেন শেভচেঙ্কো।

এক সাক্ষাৎকারে শেভচেঙ্কো বলেছিলেন,'১০ বছর বয়সে ফুটবল খেলার নেশায় বুঁদ ছিলাম। ওরা আমায় ডিনামো কিয়েভ অ্যাকাডেমিতে নিয়ে গিয়েছিল। আর তারপরেই রিয়্যাক্টর ফোরে বিস্ফোরণ ঘটে। আমি এখনও যন্ত্রণায় ভুগি। সোভিয়েত ইউনিয়ন থেকে বাস এসে ছয় থেকে ১৫ বছর বয়সী আমাদের মত কিশোর-কিশোরীদের নিয়ে গিয়েছিল।'

মর্মান্তিক দুর্ঘটনায় শেভচেঙ্কোর সকল বন্ধুদের মৃত্যু ঘটে। সেই সময়ে সোভিয়েত ইউনিয়নের ভাঙনের মাঝে তরুণ শেভচেঙ্কোর জীবনেও যেন ভাঙন এসে উপস্থিত হয়। জীবনে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করেছিল ফুটবল।

শেভচেঙ্কো বলেছেন, 'আমার এলাকায়, আমার আশেপাশের লোকজন কমতে থাকে। আমার সকল বন্ধু মারা গিয়েছিল। বিকিরণের জন্য নয়, মাদক ও অস্ত্রের জন্য। কেবল আমার পরিবারের ভালোবাসা আর ফুটবল আমায় বাঁচিয়ে রেখেছিল।'

ডিনামো কিয়েভ হাত ধরে রিজার্ভ দলের হয়ে প্রথম দলে সুযোগ পান শেভচেঙ্কো। আর তারপর তার উন্নতির শিখরে পৌঁছন। কিয়েভের হয়ে ৬০ গোল করেন শেভচেঙ্কো। পাঁচবার ইউক্রেন লিগ জিতেছিলেন । ইউরোপের তৎকালীন সেরা দল এসি মিলানে রেকর্ড ফিতে সই করেন শেভচেঙ্কো।

২০১৬ সাল থেকে এই ইউক্রেন দলটিকে লালনপালন করে এসেছেন তিনি। চেনেন প্রতিটি ফুটবলারের রন্ধ্রকে। ২০১৯ সালে ইউরোপ সেরা দল পর্তুগালকে হারিয়ে ইউরো ২০২০ এর যোগ্যতা অর্জন করেছিল ইউক্রেন। শেভচেঙ্কোর আগ্রাসন যেন এই ইউক্রেন দলে ভরপুর। আর সেই আগ্রাসনকে ভর করে এবার কোয়ার্টার ফাইনালে শক্তিশালী ইংল্যান্ডের মুখোমুখি হবে তারা।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link