রাত জেগে পঙ্গপাল ধরছে পাকিস্তানের মানুষ! কয়েক কেজি ধরে সরকারকে দিলেই ভাল লাভ

Thu, 11 Jun 2020-5:28 pm,

বিপদের মধ্যেও সম্ভাবনা খুঁজে বের করেছে পাকিস্তান। গত ২৫ বছরের মধ্যে এবারই সব থেকে বেশি পঙ্গপালের আক্রমণ হয়েছে পাকিস্তানে। আর এই দুঃসময় নতুন রাস্তা খুঁজে বের করেছে ইমরান খানের সরকার।

পাকিস্তানের মানুষ এখন রাত জেগে পঙ্গপাল ধরছে। সরকার প্রতি কেজি পঙ্গপালের জন্য ২০ টাকা দাম ধার্য করেছে। পঙ্গপাল মুরগীর খাবার হিসাবে ব্যবহার করা হবে।

ইয়েমেনের সরকার দুর্ভিক্ষের মধ্যে প্রোটিন-সমৃদ্ধ পঙ্গপাল খাওয়ার জন্য লোকজনকে উৎসাহিত করেছিল। পাকিস্তান এক্ষেত্রে ইয়েমেনকে অনুসরণ করছে। পাকিস্তানের খাদ্য মন্ত্রী মহম্মদ খুরশিদ ও বায়োটেকনোলজিস্ট জোহর আলি ইয়েমেনের উদাহরণ দিয়ে বলছেন, বিপদের মধ্যে সম্ভাবনা খুঁজে বের করা বড় কাজ। 

পাকিস্তানের রুটির ঝুড়ি হিসেবে খ্যাত পাঞ্জাব প্রদেশের ওকারা জেলায় এই প্রোজেক্ট শুরু হয়েছে। লোকজন সেখানে কীটনাশক দিয়ে পঙ্গপাল মারছে না। বরং রাত জেগে সেগুলোকে ধরে জমাচ্ছে।

পঙ্গপাল কীভাবে ধরতে হবে সেই কৌশল শিখিয়েছে সরকারি দল। চাষীরা জানিয়েছেন, রাতে অপেক্ষাকৃত ঠাণ্ডা আবহাওয়ায় পঙ্গপাল গাছে নিস্তেজ অবস্থায় থাকে। তাই রাতে ঝাঁকি দিয়ে পঙ্গপাল ধরা সহজ। একেকজন কৃষক এক রাতে ছয় থেকে আট কেজি করে পঙ্গপাল ধরে সরকারের কাছে বিক্রি করেছেন।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link