অর্থমন্ত্রীর ঘোষণায় কিছুটা স্বস্তি! লিটারে আড়াই টাকা দাম কমছে পেট্রোল-ডিজেলের

Thu, 04 Oct 2018-4:25 pm,

অবশেষে কিছুটা হলেও স্বস্তি। পেট্রোল, ডিজেলের দাম লিটার প্রতি আড়াই টাকা করে কমছে। ঘোষণা কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির। বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক ডেকে সরকারের এমন সিদ্ধান্তের কথা জানান তিনি।

পেট্রোল ও ডিজেল, দুই ক্ষেত্রেই লিটার পিছু আড়াই টাকা করে দাম কমছে। কেন্দ্র প্রতি লিটারে দেড় টাকা করে আন্তঃশুল্ক হ্রাস করার সিদ্ধান্ত নিয়েছে। দেশজুড়ে জ্বালানির দাম দিন দিন আকাশছোঁয়া হওয়ায় এমনিতেই চাপ বাড়ছিল মোদি সরকারের উপর। 

বুধবারই ইউনিয়ন অয়েল মিনিস্টার ধর্মেন্দ্র প্রধানের সঙ্গে আলোচনায় বসেছিলেন অরুণ জেটলি। 

আপাতত পুজোর আগে রাজ্যের মানুষের কাছে এটা সুখবর। এদিন সাংবাদিক বৈঠতে অর্থমন্ত্রী অরুণ জেটলি জানান, আন্তর্জাতিক স্তরে রাজনৈতিক অস্থিরতাই পেট্রোল-ডিজেলের এই অস্বাভাবিক মূল্যবৃদ্ধিতে দায়ি। 

যদিও রাজনৈতিক মহলের একাংশের দাবি, তিন রাজ্যে নির্বাচনের আগে এটা কেন্দ্রীয় সরকারের সুদক্ষ চাল।

তেল কোম্পানিগুলোও লিটার প্রতি এক টাকা করে ছাড় দেবে বলে জানা গিয়েছে। জেটলি জানিয়েছেন, তিনি প্রতিটা রাজ্যের কাছেও চিঠি দিয়ে লিটার পিছু আড়াই টাকা করে ভ্যাট ছাড় দেওয়ার আবেদন করবেন। অর্থাত্ এক্ষেত্রে রাজ্যগুলো আরও আড়াই টাকা লিটার পিছু পেট্রোল ও ডিজেলের দাম কমালে স্বস্তি পাবেন দেশের মানুষ। সেক্ষেত্রে পাঁচ টাকা পর্যন্ত কমতে পারে জ্বালানির দাম। 

বৃহস্পতিবার দিল্লিতে লিটার পিছু পেট্রোলের দাম ছিল ৮৪ টাকা। মু্ম্বইয়ে ৯১.৩৪ টাকা। 

আন্দামান ও নিকোবর দ্বীপে শুল্ক কম হওয়ায় সেখানে তেলের দাম খানিকটা কম। মহারাষ্ট্রে রাজ্য সরকারের ভ্যাট ৩৯.১২ টাকা। ফলে সেখানে পেট্রোলের দাম সবচেয়ে বেশি।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link