KKR | IPL Auction 2025: কাদের ধরে রাখছে কেকেআর? চলে এল তালিকা, শাহরুখের টিমে জায়গা হবে রাসেল-নারিনের!

Subhapam Saha Sun, 29 Sep 2024-7:24 pm,

বিসিসিআই সিদ্ধান্ত নিয়েছে যে ১০ আইপিএল ফ্র্যাঞ্চাইজি তাদের বিদ্যমান স্কোয়াড থেকে মোট ৬ খেলোয়াড়কে ধরে রাখতে পারে। ফ্র্যাঞ্চাইজিগুলি 'রিটেনশন' বা 'রাইট টু ম্যাচ' ওরফে আরটিএম ব্যবহার করে তা করতে পারবে।

রিটেনশন এবং আরটিএম-এর জন্য ফ্র্যাঞ্চাইজিগুলির কাছে সংমিশ্রণে বেছে নেওয়ার সুযোগ থাকছে। এই ৬ জন খেলোয়াড়ের মধ্যে সর্বাধিক ৫ জন ক্যাপড খেলোয়াড় (ভারতীয় বা বিদেশি) এবং সর্বাধিক ২ জন আনক্যাপড (জাতীয় দলের হয়ে অভিষেক না হওয়া) খেলোয়াড় থাকতে পারবে।

চার মাস হতে চলল আইপিএল ফাইনালের। সানরাইজার্স হায়দরাবাদকে হারিয়ে চলতি বছর কেকেআর তাদের তৃতীয় শিরোপা জিতেছে। আলোচনা ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে পরের মরসুম নিয়ে। যা হতে চলেছে লিগের ১৮ তম বছর!কেকেআর যে ছয় ক্রিকেটারকে ধরে রাখতে পারে, তার সম্ভাব্য় তালিকা চলে এল

 

গৌতম গম্ভীরের পর কেকেআরের দ্বিতীয় শিরোপা জয়ী অধিনায়কের নাম শ্রেয়স আইয়ার। আইপিএল ২০২৪-এ ১৪ ইনিংসে ৩৫১ রান করা শ্রেয়স যে থাকছেনই তা বলে দেওয়া যায়। বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট ও টি-২০ সিরিজে ভারতীয় দলে সুযোগ পাননি তিনি। বোর্ডের অবাধ্য হওয়ার কারণে বিসিসিআই-এর চুক্তি থেকে বাদও পড়েছিলেন। এমনকী শ্রীলঙ্কা সফরেও সেভাবে দাগ কাটতে পারেননি তারকা ক্রিকেটার। ধারাবাহিকতার অভাব দেখা গিয়েছে দলীপ ট্রফিতেও। তবে শাহরুখ খানের টিমে থাকার জন্য় এগুলো ফ্য়াক্টর হবে না।

 

রিঙ্কু সিং নাইটদের ঘরের ছেলে। আইপিএল চব্বিশে যদিও সেভাবে তিনি ছন্দে ছিলেন না। ১১ ইনিংসে মাত্র ১৬৮ রান করেছিলেন। তবে এই মুহূর্তে টি-২০ ক্রিকেটে অন্যতম সেরা ফিনিশার হিসেবে রিঙ্কু নিজেকে প্রমাণ করেছেন। শ্রেয়সের মতো তিনিও কেকেআরের অটোমেটিক চয়েজ। ২০২৩ সালের আইপিএল-এর ১৪ ম্যাচে ৪৭৪ রান করেছিলেন রিঙ্কু। সর্বোচ্চ লখনউ সুপার জায়ান্টের বিরুদ্ধে ৩৩ বলে অপরাজিত ৬৭ রান। গড় ছিল ৫৯.২৫। স্ট্রাইক রেট ছিল ১৪৯.৫৩। সঙ্গে ছিচারটি অর্ধ শতরান। এরপর থেকে আর রিঙ্কুরে পিছন ফিরে তাকাতে হয়নি। খুলে যায় জাতীয় দলের দরজাও।

চলতি বছর আইপিএলে ব্রিটিশ বিধ্বংসী ব্য়াটার ফিল সল্টের সঙ্গে সুনীল নারিনকে ওপেনিংয়ে জুড়ে দেওয়া হয়েছিল। বাকিটা ইতিহাস। দুই ব্য়াটারই প্রতিপক্ষের বোলারদের ছিঁড়ে খেয়েছিলেন। সল্টের জন্য়ই প্রায় পুরো মরসুম ডাগআউটে বসেছিলেন আফগান ওপেনার রহমানউল্লাহ গুরবাজ। চলতি বছর সল্ট ১২টি ইনিংসে ব্যাট করে ৪৩৫ রান করেছিলেন। সল্টকেই কেকেআর রাখবে এবং গুরবাজকে ছেড়ে দেবে, একথা বলাই যায়।

চব্বিশের আইপিএলে সুনীল ছিলেন আগুনে ফর্মে। ৪৮৮ রান করার পাশাপাশি ১৭টি উইকেট নিয়ে হয়েছিলেন  টুর্নামেন্টের সেরা ক্রিকেটার। নারিন ২০১১ সাল থেকে খেলছেন আন্তর্জাতিক ক্রিকেট। ২০২৩ সালের নভেম্বরে দেশের জার্সি তুলে রাখেন তিনি। ২০১৯ সালের পর থেকে আর তাঁকে দেখা যায়নি দেশের জার্সিতে। তবে নারিন কেরিয়ারের প্রথম সেঞ্চুরি পেয়েছেন চলতি লিগেই। তাও আবার ৩৫ বছর ৩২৬ দিন বয়সে। কেকেআর নারিনকে ছাড়বে না তা বলে দেওয়াই যায়।

সুনীল নারিনের মতোই আন্দ্রে রাসেলের উপরেও কেকেআরের বরাবর ভরসা। এবারও তার অন্যথা হতে পারে বলেই মনে করা হচ্ছে। রাসেল আইপিএলে চব্বিশে ৯ ইনিংসে ২২২ রান করেছিলেন। সেই সঙ্গে ১৪ ইনিংসে বল করে ১৯টি উইকেটও নেন তিনি। এবার নারিন এবং রাসেলের মধ্য়ে বেছে নিতে হলে, কেকেআররে আরেক ক্য়ারিবিয়ান অলরাউন্ডারকে ছাড়তে হবে। তিনি রাসেলই হবেন!

তরুণ ভারতীয় পেসার হর্ষিত রানা চলতি বছর আইপিএলে আলো কেড়ে নিয়েছিলেন। দুরন্ত বল করেছিলেন নয়াদিল্লির বছর বাইশের বাসিন্দা। তিনি নিজেকে অত্যন্ত পরিণত করে তুলেছেন। রিটেনশনের আগে পর্যন্ত জাতীয় দলের হয়ে অভিষেক না হলে হর্ষিতকে ধরে রাখতে পারে কেকেআর। হর্ষিত এবার আইপিএলে ১১ ম্য়াচে বল করে ১৯ উইকেট তুলে নেন। দলে বিশ্ববন্দিত মিচেল স্টার্ক থাকা সত্ত্বেও, কেকেআরের সেরা পেসার হিসেবে নিজেকে মেলে ধরেছিলেন রানা!

১০ বছর পর কলকাতায় এসেছে আইপিএল ট্রফি। সানরাইজার্স হায়দরাবাদকে আট উইকেটে হারিয়ে আইপিএল চ্য়াম্পিয়ন হয়েছে কেকেআর। ২০১২, ২০১৪ সালের পর ফের ২০২৪ সালে আইপিএল চ্য়াম্পিয়ন শাহরুখের ফ্র্য়াঞ্চাইজি। গোটা টুর্নামেন্টে দারুণ ক্রিকেট খেলেছেন দলের তারকা অলরাউন্ডার ভেঙ্কটেশ রাজাসেকারান আইয়ার। এমনকী ফাইনালে ২৬ বলে অপরাজিত ৫২ রানের ইনিংসও খেলেছেন তিনি। ২০২১ সাল থেকে কেকেআরের সংসারে ভেঙ্কি। হর্ষিত ও ভেঙ্কির মধ্য়ে বেছে নিতে হয়, তাহলে কেকেআর সম্ভবত ভেঙ্কিকেই ছেড়ে দেবে বলে খবর! 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link