Modi Foreign Trip Expenditures : ২৩ কোটিরও বেশি খরচ আমেরিকায়! ৫ বছরে মোদীর ৩৬ বার বিদেশভ্রমণে ব্যয় আকাশছোঁয়া

Fri, 09 Dec 2022-2:04 pm,

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মোদীর বিদেশভ্রমণে খরচের খতিয়ান এবার সামনে এল। ২৩ কোটির বেশি টাকা খরচে মার্কিন মুলুক সফর করেছেন মোদী! গত ৫ বছরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিদেশভ্রমণে খরচ হয়েছে ২৩৯ কোটি টাকা। 

মোদীর বিদেশভ্রমণের ব্যয় নিয়ে প্রশ্ন তুলেছিলেন সিপিআইএমের রাজ্যসভার সাংসদ এলামারাম করিম। গত ৫ বছরের মোদীর বিদেশভ্রমণের জেরে কত খরচ হয়েছে, তার বিশদ বিবরণ জানতে চান তিনি। আর তাতেই বিদেশ প্রতিমন্ত্রী ভি মুরলীধরণের জবাবে সামনে আসে বিগত ৫ বছরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিদেশভ্রমণের খরচ। 

যেখানে দেখা যাচ্ছে, চলতি বছরের শুরুর দিকে মোদীর ইউরোপ সফরে খরচ হয়েছে ২ কোটি ১৫ লাখ ৬১ হাজার ৩০৪ টাকা। সম্প্রতি বালি সফরে খরচ হয় ৩২ লাখ ৯ হাজার ৭৬০ টাকা। 

সবচেয়ে ব্যয়বহুল সফর ছিলেন ২০১৯-এর আমেরিকা সফর। মার্কিন মুলুকে সেইসময় সফরে খরচ হয়েছিল ২৩ কোটি ২৭ লাখ ৯ হাজার টাকা। এরপর ২০১৯-এরই নভেম্বরে ব্রাজিল সফরে ব্যয় হয় ২০ কোটি ১ লাখ ৬১ হাজার টাকা। এরপর নভেম্বর মাসেই আর্জেন্টিনা সফরে খরচ হয় ১৫ কোটি ৫৯ লাখ ৮৩ হাজার টাকা।

তবে সব সফরই যে অত্য়ধিক ব্যয়বহুল ছিল তেমনটা নয়। চলতি বছর সেপ্টেম্বর মোদীর জাপান সফরে সবচেয়ে কম খরচ হয় ২৩ লাখ ৮৬ হাজার ৫৩৬ টাকা। সেপ্টেম্বরেই উজবেকিস্তান সফরে ব্যয় হয় ৩৪ লাখ ৮৫ হাজার ৬৮১ টাকা। 

ওদিকে নভেম্বরে ইন্দোনেশিয়া সফরে ব্যয় হয় ৩২ লাখ ৯ হাজার ৭৬০ টাকা। প্রসঙ্গত ৫ বছরের মোট ৩৬ বার বিদেশভ্রমণ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link