লোকসভায় নরেন্দ্র মোদীর বিদায়ী ভাষণের আটটি সেরা মন্তব্য

Wed, 13 Feb 2019-11:42 pm,

২০১৪ সালে এমন প্রথম এসেছিলাম। ভূগোল জানতাম না। এখানে কোথায় কী রয়েছে, জানতাম না। বোঝার চেষ্টা করতাম। এখানে আমার চেয়ারে একটা প্লেট দেখলাম। আমার আগে ১৩ জন প্রধানমন্ত্রী ছিলেন। অথচ প্লেটে মাত্র তিন জন প্রধানমন্ত্রীর নাম রয়েছে। এটা নিয়ে ভাবনাচিন্তা করার দরকার। 

 

তিন দশক পর একক সংখ্যাগরিষ্ঠ দল এসেছে ক্ষমতায়। কংগ্রেস ছাড়া প্রথমবার দেশে তৈরি হয়েছে এমন সরকার। প্রথমবার অকংগ্রেসি জোট সরকার ছিল অটলবিহারী বাজপেয়ীর। ১৬তম লোকসভায় ৮টি অধিবেশনে ১০০ শতাংশের বেশি কাজ হয়েছে। সংসদে ৮৫ শতাংশ কাজের পর বিদায় নিচ্ছি। 

সবচেয়ে বেশি মহিলা সাংসদ ছিলেন চলতি লোকসভায়। এর মধ্যে আবার প্রথমবার ৪৪জন মহিলা সাংসদ হয়েছেন। মহিলা সাংসদের অংশগ্রহণ উঁচুদরের ছিল। দেশে প্রথমবার মন্ত্রিসভায় সর্বাধিক মন্ত্রী।  নিরাপত্তা সংক্রান্ত কমিটিতে প্রথমবার দুজন মহিলা- বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ ও প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমন। স্পিকারও একজন মহিলা। 

৫ ট্রিলিয়ন অর্থ ব্যবস্থার দিকে এগোচ্ছে ভারত। ডিজিটাল বিশ্বে নিজের জায়গা করেছে দেশ। গ্লোবাল ওয়ার্মিংয়ের জমানায় এই দেশ আন্তর্জাতিক সৌরশক্তিতে নেতৃত্ব দিচ্ছে। সেই দিন দূরে নেই যখন পেট্রোল সমৃদ্ধ দেশগুলির মতোই নজর কাড়বে ভারত। দুনিয়াকে বিকল্প জীবন দিতে চলেছে দেশ। অধিকতম উপগ্রহ পাঠানোর কাজ হয়েছে এই জমানায়। মেক ইন ইন্ডিয়ায় সাফল্য এসেছে।

বিশ্ব ভারতের কথা গুরুত্ব দিয়ে শুনছে। অনেকেই বলছেন, নরেন্দ্র মোদী ও সুষমা স্বরাজ ভাল কাজ করছেন। ৩০ বছর বাদে একক সংখ্যাগরিষ্ঠ থাকার কারণে এটা সম্ভব হয়েছে। ২০১৪ সালে দেশবাসীর সিদ্ধান্তের জন্য শক্তি বেড়েছে প্রধানমন্ত্রীর। রাষ্ট্রসঙ্ঘে বাবা সাহেব আম্বেদকর ও গান্ধীর জন্মজয়ন্তী উদযাপিত হয়েছে। আন্তর্জাতিক যোগ দিবসের প্রস্তাব তীব্র গতিতে পাশ হয়েছে রাষ্ট্রসঙ্ঘে।

 

কালো টাকা ও দুর্নীতির বিরুদ্ধে আইন এসেছে। বেনামি সম্পত্তি ও পলাতক আর্থিক অপরাধী আইন করেছি। ১২ সপ্তাহ থেকে ২৬ সপ্তাহ করা হয়েছে মাতৃত্বকালীন ছুটি। বিশ্ব তা থেকে শিখেছে। ১৪০০-র বেশ আইন থেকে দেশকে মুক্তি দিয়েছি।

মানবতার লক্ষ্যে কাজ করেছে সরকার।  নেপালে ভূমিকম্পের সময় সাহায্য পাঠানো হয়েছে। মলদ্বীপে জলের সংকট ও বাংলাদেশে মায়ানমারের উদ্বাস্তুদের সমস্যা মেটাতে সহযোগিতার হাত বাড়িয়েছে ভারত সরকার। ইয়েমেনে আটকে থাকা ভারতীয়দের উদ্ধার করা হয়েছে।

সংসদে এসেই শিখেছি, জড়িয়ে ধরা ও গলায় পড়ার মধ্যে ফারাক। পাঁচবছরে অনেকেই ভূমিকম্পের হুঁশিয়ারি দিয়েছেন। তবে ভূমিকম্প আসেনি। প্লেনও উড়িয়েছেন অনেক। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link