ঋণী অনেকেই, নত শিরে ভারতরত্ন প্রণবকে শেষ শ্রদ্ধা রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী-মনমোহনের

Tue, 01 Sep 2020-12:43 pm,

সোমবারই শোকবার্তায় জানিয়েছিলেন, '২০১৪ সালে আমি তখন দিল্লিতে একেবারে নতুন। সে সময় প্রণব মুখোপাধ্যায়ের কাছে অনেক পরামর্শ পেয়েছিলাম। ওঁর সঙ্গ চিরকালই মনে থাকবে।'  আজ সকালে ১০ রাজাজি মার্গে প্রয়াত প্রণব মুখোপাধ্যায়ের ছবির সামনে মাথা নীচু করে হয়তো সেই কথাগুলোই ফের মনে মনে বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মঙ্গলবার সকালে প্রণব মুখোপাধ্যায়ের বাসবভনে গিয়ে তাঁর ছবিতে মালা দিয়ে শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী। কথা বলেন প্রয়াত প্রণব মুখোপাধ্যায়ের পুত্র ও কন্যার সঙ্গেও।

প্রয়াত  রাষ্ট্রপতির বাড়িতে গিয়ে তাঁকে শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। প্রণববাবুর সঙ্গে যাঁদের সুসম্পর্ক ছিল তাঁদের মধ্যে ছিলেন বর্তমান রাষ্ট্রপতিও।

রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর হিসেবে মনমোহন সিংয়ের নিয়োগপত্রে সাক্ষার করেছিলেন প্রণব মুখোপাধ্যায়। এই মনমোহন একসময় প্রধানমন্ত্রী হন। তাঁর প্রধানমন্ত্রিত্ব গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি দফতরের দায়িত্ব পালন করেছিলেন প্রণব। এহেন ব্যক্তিত্বকে তাঁর বাড়িতে গিয়ে শেষ শ্রদ্ধা জানালেন মনমোহন সিং।

গান্ধী পরিবারে তিন  প্রজন্মকে কাছ থেকে দেখেছিলেন প্রণব মুখোপাধ্যায়। ইন্দিরা জমানায় তাঁর ক্রাইসিস ম্যানেজার, রাজীব গান্ধীকে দেখেছেন খুব কাছ থেকে। আবার রাহুলকেও গাইড করেছেন সঙ্কটের সময়ে। ১০ রাজাজি মার্গে গিয়ে প্রয়াত রাষ্ট্রপতিকে শেষ শ্রদ্ধা জানালেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি।

জঙ্গিপুর থেকে প্রণববাবুকে লোকসভায় জিতিয়ে আনার প্রধান কারিগর ছিলেন অধীররঞ্জন চৌধুরী। কংগ্রেস নেতারা খুব কাছে যেসব মানুষ ছিলেন তাঁদের মধ্যে অন্যতম এই অধীর। আজ রাজাজি মার্গে প্রণববাবুর ছবিতে মালা দিয়ে হয়তো সেইসব স্মৃতি চারণাই করলেন অধীর।

প্রণবের বহুদিনের সঙ্গী গুলাম নবি। রাজাজি মার্গে শেষ শ্রদ্ধা কংগ্রেস নেতার।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link